তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প, নিহত ১৪০০ ছাড়াল

Slider সারাবিশ্ব


তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল এবং সিরিয়াযর উত্তর-পশ্চিমাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে উভয় দেশের ১ হাজার ৪০০ জনের বেশি নিহত হয়েছে ও কয়েক হাজার মানুষ আহত হয়েছে। রয়টার্স ও এপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। ভূমিকম্পের কারণে ওই অঞ্চলজুড়ে ভবন ধসে পড়েছে। ধ্বংসস্তূপের মধ্যে আটকেপড়া ব্যক্তিদের উদ্ধারে অভিযান চলছে

সোমবার (৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের গাজিয়ানটেপ শহরের কাছে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের উৎপত্তিস্থলে এর গভীরতা ছিল প্রায় ১৭ দশমিক ৯ কিলোমিটার। এটি পার্শ্ববর্তী সাইপ্রাস, মিশর ও লেবানন পর্যন্ত অনুভূত হয়।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, দেশটিতে নিহতের সংখ্যা বেড়ে ৯১২ জন হয়েছে। এ ছাড়া ৫ হাজার ৩৮৩ জন আহত হয়েছেন।
তবে হতাহতের সংখ্যা কতটা বাড়বে, তা এখনও ধারণা করা যাচ্ছে না বলেও জানান তিনি।

তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকাজে সহায়তা করতে বিমান পাঠানো হয়েছে। এ ছাড়া দেশটিতে ৪ মাত্রার সতর্কতা জারি করা হয়েছে। আন্তর্জাতিক জরুরি সহায়তার জন্য আহ্বান জানিয়েছে দেশটি।

দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এক বিবৃতিতে বলেন, ভূমিকম্পের পর শুরু করা কাজগুলো সমন্বয় করা হচ্ছে। এ ছাড়া ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় অনুসন্ধান ও উদ্ধারকারী দল প্রেরণ করা হয়েছে। তবে আবহাওয়া প্রতিকূল থাকায় উদ্ধার কর্মীদের বেগ পেতে হচ্ছে।

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ার বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে কীভাবে সহায়তা করা যায়, তা নিরূপণ করতে নির্দেশনা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউএসএইড ও অন্য ফেডারেল দেশগুলোকে এ নির্দেশনা দিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *