সাগরে আবারও লঘুচাপ সৃষ্টির আভাস, বৃষ্টি নামলেই শীত

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


চলছে মাঘ মাস, নেই শীতের কোনো দেখা। উল্টো গরমের অনুভূতিতে অনেকেই ভেবে নিয়েছেন বিদায় নিতে যাচ্ছে চলতি মৌসুমের শীত।

তবে আবহাওয়া অফিস বলছে, বায়ুপ্রবাহের কিছুটা তারতম্য হওয়ায় এমনটা ঘটেছে। যদিও এরইমধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপের পূর্বাভাস আবারও পরিস্থিতি পরির্বতনের ইঙ্গিত দিচ্ছে

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, রাজধানীতে শীতের অনুভূতি কমে গেছে এটা ঠিক। কিন্তু দেশের উত্তরাঞ্চলে শীত এখনও রয়েছে; যদিও তা কম। তাছাড়া ফেব্রুয়ারি পর্যন্ত দেশে শীতকাল। সে পর্যন্ত কমবেশি শীত থাকবে। এর মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হওয়ার আশঙ্কা দেখা যাচ্ছে। তবে এটা এখনও গভীর সাগরে রয়েছে। সেখানে লঘুচাপ সৃষ্টি হলে আবহাওয়ার আরও কিছু পরিবর্তন হতে পারে।

লঘুচাপের প্রভাবে দেশের ওপর কী প্রভাব পড়তে পারে এমন প্রশ্নের জবাবে হাফিজুর রহমান জানান, লঘুচাপটি পশ্চিম বঙ্গোপসাগরে রয়েছে। সর্বশেষ পরিস্থিতি অনুযায়ী মনে হচ্ছে এটি শ্রীলংকার দিকে যাবে। তবে আমাদের দিকে আসলে কিছুটা বৃষ্টি ঝড়াতে পারে এবং তাতে শীতের অনুভূতি আবারও তীব্রতর হতে পারে। তবে যাই ঘটুক ফেব্রুয়ারির শেষ পর্যন্ত কমবেশি শীত থাকবে।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এ সময় সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তবে পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়, এ সময়ের মধ্যে সাগর দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এছাড়া বর্ধিত পাঁচ দিনে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *