বিশ্ব ইজতেমা: গাজীপুরে প্রধানমন্ত্রীর অনুষ্ঠান স্থগিত

Slider জাতীয়


এশিয়া প্যাসিফিক আঞ্চলিক স্কাউট এবং একাদশ জাতীয় স্কাউট জাম্বুরির ৩২তম সমাবেশের উদ্বোধনী অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। শনিবার (২১ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে এ সমাবেশ উদ্বোধন করার কথা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

তবে বিশ্ব ইজতেমায় মুসল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে স্কাউটদের পূর্বনির্ধারিত এই অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। গাজীপুরের কালিয়াকৈরের মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে নয় দিনব্যাপী তা হবে।

শুক্রবার (২০ জানুয়ারি) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, বিশ্বের মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম জমায়েত ইজতেমার মুসল্লিদের সুবিধাকে প্রাধান্য দিয়েছেন প্রধানমন্ত্রী।

তবে ইতোমধ্যে বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কাসহ কয়েকটি দেশের স্কাউট ও কর্মকর্তারা হাজির হয়েছেন। তাদের উপস্থিতিতে মুখর হয়ে উঠেছে জাম্বুরি ময়দান।

বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশগুলো থেকে ৮ হাজার স্কাউট সদস্য, ১ হাজার ইউনিট লিডার এবং আইএসটি সদস্যসহ প্রায় ১১ হাজার স্কাউট ব্যক্তিত্ব এই ক্যাম্পে অংশগ্রহণ করছেন।

বাংলাদেশ স্কাউটসের জাতীয় উপকমিশনার (জনসংযোগ ও মার্কেটিং) মীর মোহাম্মদ ফারুক জানান, আগামী ২৭ জানুয়ারি পর্যন্ত এই জাম্বুরি চলবে। এতে স্কাউটদের জন্য থাকছে তাঁবুকলা, হাইকিংনাইট হাইকিং ও ইয়ুথ ভয়েজ, নেইবারহুড, ক্যাম্প ফায়ার, খেলাধুলা ও মেধা যাচাইসহ মোট ২০টি চ্যালেঞ্জ।

যেগুলোতে অংশ নিয়ে মেধা, শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক, আধ্যাত্মিক বিকাশ ঘটানোর ‍সুযোগ পাবেন তারা। গোটা স্কাউট জাম্বুরিকে মোট ৪ ভিলেজে ভাগ করা হয়েছে। প্রতিটি ২টি করে সর্বমোট ৮টি সাব-ক্যাম্পে বিভক্ত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *