মুনিয়া হত্যা মামলায় সায়েম সোবহানসহ আসামিদের অব্যাহতির শুনানি কাল

Slider বাংলার আদালত

কলেজছাত্রী মোসারাত জাহান ওরফে মুনিয়া হত্যার অভিযোগে করা মামলায় বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীরসহ আটজনকে অব্যাহতির আবেদনের বিষয়ে আগামীকাল রোববার শুনানি হবে। একই সঙ্গে অব্যাহতির আবেদনের বিরুদ্ধে বাদীপক্ষের নারাজি আবেদনের ওপরও একইদিন শুনানি হবে। ঢাকার ৮ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে এ শুনানি হবে।

জানা গেছে, আসামিপক্ষে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের সাবেক পাবলিক প্রসিকিউটর (পিপি) এহসানুল হক সমাজী শুনানি করবেন।

এর আগে গত বছর ১৯ অক্টোবর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়নি মর্মে চূড়ান্ত প্রতিবেদন জমা দেয়। পিবিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, মুনিয়াকে হত্যার অভিযোগের সত্যতা মেলেনি। তিনি আত্মহত্যা করেছেন।

২০২১ সালের ২৬ এপ্রিল রাজধানীর গুলশানের একটি ফ্ল্যাট থেকে মুনিয়ার ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। সেদিন রাতেই তার বোন নুসরাত জাহান বাদী হয়ে গুলশান থানায় আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে মামলা করেন। এই মামলায় ওই বছরের জুলাইয়ে আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দেয় ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)।

ডিবির দেওয়া চূড়ান্ত প্রতিবেদন ওই বছরের ১৮ আগস্ট গ্রহণ করেন ঢাকার সিএমএম আদালত। আদালতের আদেশে মামলা থেকে অব্যাহতি পান একমাত্র আসামি সায়েম সোবহান। পরে মুনিয়াকে ধর্ষণের পর হত্যার অভিযোগে ঢাকার ৮ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে নতুন মামলা করে তার বোন নুসরাত। ওই বছরের ৬ সেপ্টেম্বর এ মামলা করা। সেখানে সায়েম সোবহান আনভীরসহ আটজনকে আসামি করা হয়।

মামলাটি গুলশান থানাকে এজাহার হিসেবে রেকর্ড করার আদেশ দেন আদালত। একই সঙ্গে মামলাটি পিবিআইকে তদন্ত করার নির্দেশ দেওয়া হয়।

মামলায় বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমদ আকবর সোবহান, তার স্ত্রী আফরোজা সোবহান এবং সায়েমের স্ত্রী সাবরিনাকে আসামি করা হয়। অন্য আসামিরা হলেন— সাইফা রহমান, ফারিয়া মাহবুব, শারমিন ও ইব্রাহিম আহমেদ। পরে এই মামলায় সাইফা ও ফারিয়াকে গ্রেপ্তার দেখায় পিবিআই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *