জেঁকে বসবে শীত, হতে পারে বৃষ্টি

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এই লঘুচাপের প্রভাবে শনিবার (১৪ জানুয়ারি) দেশের পাঁচ বিভাগে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এদিকে, শুক্রবার থেকে দেশের বিভিন্ন এলাকায় শুরু হয়েছে নতুন করে শৈত্যপ্রবাহ। একদিকে শৈত্যপ্রবাহ আরেকদিকে বৃষ্টির কারণে আগামী কয়েকদিন শীত জেঁকে বসতে পারে।

শৈত্যপ্রবাহের মধ্যে শুক্রবার (১৩ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে দিনাজপুরে ৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ২০ জেলার ওপর দিয়ে বয়ে গেছে শৈত্যপ্রবাহ।

আবহাওয়া দপ্তরের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছিল, জানুয়ারিতে মোট তিনটি শৈত্যপ্রবাহ আসতে পারে। এর মধ্যে প্রথমটি চলে গেছে ৭ তারিখের মধ্যেই। দ্বিতীয়টি শুরু হয়েছে শুক্রবার থেকে। এটি শেষ হলে চলতি মাসের শেষ সপ্তাহে আরও একটি শৈত্যপ্রবাহ আসবে।

এ ব্যাপারে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, চলমান শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। শনিবার দেশের কোথাও কোথাও হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এ সময় তাপমাত্রা বেড়ে কোথাও কোথাও শৈত্যপ্রবাহ কমতে পারে। সোমবার থেকে রাতের তাপমাত্রা কমতে পারে।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, শনিবার সকাল ১০ থেকে সন্ধ্যা পর্যন্ত খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া ও সিলেট বিভাগের জেলাগুলোতে খুব হালকা বৃষ্টি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *