এবার থানচিতে ভ্রমণে নিষেধাজ্ঞা

Slider জাতীয়


বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায় অনির্দিষ্টকালের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি আছে। এবার থানচিতে নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে স্থানীয় প্রশাসন।

সোমবার (৯ জানুয়ারি) সন্ধ্যায় বান্দরবান জেলা প্রশাসক ও ম্যাজিস্ট্রেট ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত গণবিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়।

গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘বান্দরবানের থানচি উপজেলার বিভিন্ন এলাকায় সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীদের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। ফলে বান্দরবান রিজিয়ন আধিপত্য বিস্তারমূলক টহল কার্যক্রম পরিচালনা এবং গোয়েন্দা তৎপরতা অব্যাহত আছে। তাই উপজেলায় আগামী ১১ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ নিষিদ্ধ থাকবে। পর্যটকদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

এর আগে বান্দরবান জেলা প্রশাসনের পক্ষ থেকে কয়েক দফা গণবিজ্ঞপ্তি জারি করা হয়। সর্বশেষ গত ১১ ডিসেম্বর বান্দরবান জেলার রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটকদের ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দিয়েছিল প্রশাসন। এখনো তা চলমান।

প্রসঙ্গত, বান্দরবান জেলার বিভিন্ন দুর্গম পাহাড়ে সন্ত্রাসীদের কার্যক্রম বেড়ে গেছে।তাদের নির্মূলে গত ১০ অক্টোবর জেলার রুমা, রোয়াংছড়ি, থানচি ও আলীকদম উপজেলার সীমান্তবর্তী পাহাড়ি এলাকায় যৌথ বাহিনীর সন্ত্রাসবিরোধী অভিযান শুরু হয়।

২০ অক্টোবর বান্দরবান ও রাঙামাটির সীমান্তবর্তী বিভিন্ন দুর্গম এলাকায় অভিযান চালিয়ে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্কিয়ার সাতজন এবং পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফ’র তিনজনকে গ্রেপ্তার করে র‌্যাব।এসময় তাদের কাছ থেকে বিপুল অস্ত্র ও গোলাবারুদ জব্দ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *