সপ্তাহে সর্বনিম্ন পর্যায়ে আকরিক লোহার দাম

Slider অর্থ ও বাণিজ্য


আন্তর্জাতিক বাজারে শুক্রবার (৬ জানুয়ারি) আকরিক লোহার দাম কমেছে। গত এক সপ্তাহের মধ্যে তা সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, চীনে আবারও করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে। এতে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশটির কল-কারখানায় কর্মকাণ্ড কমেছে।

এছাড়া সরকারি ছুটি ও শীতের কারণে সেখানে শিল্প ও নির্মাণ খাতে কার্যক্রমের পতন হয়েছে। ফলে লৌহ আকরিকের চাহিদা হ্রাস পেয়েছে। সেই সঙ্গে শক্ত ধাতুটির মূল্য নিম্নমুখী হয়েছে।

এদিন চীনের দালিয়ান কম্মোডিটি এক্সচেঞ্জে সবচেয়ে বেশি ব্যবসা করা আকরিক লোহার আগামী মে মাসের সরবরাহ মূল্য ১ শতাংশ বেড়েছে। প্রতি টনের দর স্থির হয়েছে ৮৪৮ ইউয়ান বা ১২৩ ডলার ৫৯ সেন্টে।

তবে বেঞ্চমার্ক চুক্তি মূল্য ১ শতাংশ কমেছে। গত ১ সপ্তাহের মধ্যে যা সর্বনিম্ন পর্যায়ে আছে।

বিশ্বের শীর্ষ ইস্পাত উৎপাদক চীন। কঠিন ধাতুটি তৈরির মূল উপকরণ আকরিক লোহা। সিঙ্গাপুর এক্সচেঞ্জে যে বেঞ্চমার্কের আগামী ফেব্রুয়ারির চুক্তি মূল্য বেড়েছে শূন্য দশমিক ৪ শতাংশ।

টনপ্রতি দর নিষ্পত্তি হয়েছে ১১৫ ডলার ৫৫ সেন্টে। তবে সাপ্তাহিক ভিত্তিতে তা শূন্য দশমিক ৫ শতাংশ পড়তির দিকে আছে।

বিশ্লেষকরা বলছেন, আগামী ২১ জানুয়ারি থেকে চীনে সপ্তাহব্যাপী বসন্ত উৎসব উদযাপন শুরু হবে। এর আগে বাজারে মৌলিক বিষয়গুলোতে সমস্যা দেখা দিয়েছে। সামষ্টিক অর্থনৈতিক পরিবেশ বিঘ্নিত হয়েছে। এতে আকরিক লোহার বাজার অস্থির থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *