ছয় আসনের বিপরীতে ৫৩ মনোনয়নপত্র জমা, ইভিএমে ভোট

Slider জাতীয়


জাতীয় সংসদের শূন্য ছয় আসনের উপ-নির্বাচনে ৫৩ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। বিএনপির ছেড়ে দেওয়া এই আসনগুলোর প্রার্থীদের মধ্যে ২৬ জনই স্বতন্ত্র থেকে তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) রাতে এই তথ্য জানান ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান।

আগামী ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া এই উপ-নির্বাচনে ঠাকুরগাঁও-৩ আসনে ছয়জন, বগুড়া-৪ আসনে নয়জন ও ৬ আসনে ১৩ জন, চাপাইনবাবগঞ্জ-২ আসনে ছয়জন ও ৩ আসনে ছয়জন এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে তেরজন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। তবে এই আসনগুলোর মধ্যে আওয়ামী লীগ ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে প্রার্থী দেয়নি।

ইসি ঘোষিত তফসিল অনুসারে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৫ জানুয়ারি, বাছাইয়ের তারিখ ৮ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের তারিখ ১৫ জানুয়ারি এবং ভোট হবে ১ ফেব্রুয়ারি। সবগুলোর আসনেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে ।
প্রসঙ্গত, গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে আয়োজিত সমাবেশ থেকে বিএনপির সাত এমপি ই-মেইলের মাধ্যমে স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে জানানো হয়। এরপর প্রথমে ছয়জন ও পরে একজন স্পিকারের কাছে লিখিত পদত্যাগপত্র জমা দেন।

স্পিকার তাদের পদত্যাগপত্র গ্রহণ করলে আসনগুলো শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এই প্রেক্ষিতে ইসি ছয় আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে। এর মধ্যে একটি সংরক্ষিত আসন বিধায় সেটির নির্বাচন নিয়ে পরে সিদ্ধান্ত দেবে ইসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *