নতুন রাষ্ট্রপতি পেতে যাচ্ছে দেশ

Slider জাতীয়

আগামী এপ্রিলে রাষ্ট্রপতি হিসেবে দ্বিতীয় মেয়াদ পূর্ণ করতে যাচ্ছেন বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংবিধান অনুযায়ী আবদুল হামিদের আবারও রাষ্ট্রপতি হওয়ার সুযোগ নেই। এদিকে নতুন রাষ্ট্রপতি পেতে যাচ্ছে দেশ, এমনটাই জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বুধবার (৪ জানুয়ারি) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আইনমন্ত্রী জানান, এখন পর্যন্ত সংবিধান পাল্টানোর কোন পরিকল্পনা বর্তমান সরকারের নেই। তাই সংবিধান অনুযায়ী নির্ধারিত সময়ে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, যেহেতু বর্তমান রাষ্ট্রপতি টানা দুই মেয়াদে ছিলেন তাই সংবিধান অনুযায়ী তিনি আর থাকতে পারবেন না। তাই আগামীতে ইনশাল্লাহ আমরা নতুন রাষ্ট্রপতি পাবো।

নিজের রাষ্ট্রপতি হওয়ার গুঞ্জন নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, এখন পর্যন্ত এ বিষয়ে আমি কিছুই জানি না। তিনি আরও বলেন, আমার রাষ্ট্রপতি হওয়ার কোন আগ্রহ নেই।

উল্লেখ্য, বর্তমান আবদুল হামিদ প্রথমে ২০১৩ সালের ২৪ এপ্রিল দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। পাঁচ বছর মেয়াদ পূর্তির পর গত ৭ ফেব্রুয়ারি বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২১তম রাষ্ট্রপতি নির্বাচিত হন।

সংবিধানের ৫০ (২) অনুচ্ছেদে বলা আছে, ‘একাধিক্রমে হউক না হউক—দুই মেয়াদের অধিক রাষ্ট্রপতি পদে কোনো ব্যক্তি অধিষ্ঠিত থাকিবেন না।’

ফলে আগামী জাতীয় সংসদ নির্বাচনের বেশ কয়েক মাস আগেই অর্থাৎ আগামী ২৪ এপ্রিলের মধ্যেই পরবর্তী পাঁচ বছরের জন্য দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে নতুন কেউ রাষ্ট্রপতি হিসেবে শপথ নিবেন।

পরবর্তী রাষ্ট্রপতির মেয়াদ শুরুর কয়েক মাসের মধ্যেই জাতীয় নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। ফলে আগামী বছরের শুরুতেই সবার দৃষ্টি থাকবে ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের দিকে। যদিও পরবর্তী রাষ্ট্রপতি নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *