আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে নতুন ৪ মুখ

Slider রাজনীতি


আওয়ামী লীগের ৮১ সদস্যের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্যদের নাম চূড়ান্ত করা হয়েছে। ২৮টি সদস্য পদের মধ্যে ২৭টির নাম ঘোষণা করা হয় আজ রোববার রাতে। এরমধ্যে অ্যাডভোকেট তারানা হালিম, কবি তারিক সুজাত, অধ্যাপক মো. আলী আরাফাত ও পূজা উদযাপন কমিটির সাবেক সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জিকে নতুন করে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য করা হয়েছে।

এছাড়া আগের সদস্য যারা আছেন তাদের মধ্যে আবদুল আউয়াল শামীমকে উপ-প্রচার সম্পাদক করা হয়েছে। আর সাংগঠনিক সম্পাদক থেকে বাদ পড়া সাখাওয়াত হোসেন শফিক কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য পদে ঠাঁই পেয়েছেন।

আজ রোববার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে অনুষ্ঠিত হয় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এ তথ্য জানান।

কার্যনির্বাহী কমিটির অন্য সদস্যরা হলেন- আবুল হাসনাত আবদুল্লাহ, নুরুল ইসলাম ঠান্ডু, বিপুল ঘোষ, দীপংকর তালুকদার, আমিনুল আলম মিলন, বেগম আখতার জাহান, ডা. মুশফিক হোসেন চৌধুরী, মেরিনা জামান, পারভীন জামান কল্পনা, অ্যাডভোকেট সফুরা বেগম রুমি, তারানা হালিম, সানজিদা খানম, হোসনে আরা লুৎফা ডালিয়া, আনোয়ার হোসেন, আনিসুর রহমান, শাহাবুদ্দিন ফরাজি, ইকবাল হোসেন অপু, গোলাম রব্বানি চিনু, মারুফা আক্তার পপি, রেমন্ড আরেং, গ্লোরিয়া সরকার ঝর্ণা, সাঈদ খোকন, আজিজুর রহমান ডন। একটি সদস্য পদ ফাঁকা আছে।

ওবায়দুল কাদের বলেন, ‘শ্রম ও জনশক্তি সম্পাদক, সভাপতিমণ্ডলীর সদস্য ও একটি সদস্য পদ খালি আছে।’

তিনি বলেন, ‘রংপুর জেলার ও মহানগর আওয়ামী লীগের কমিটি বিলুপ্ত করে মহানগরের আহ্বায়ক করা হয়েছে ডা. দেলোয়ার হোসেনকে ও যুগ্ম-আহ্বায়ক করা হয়েছে আবুল কাশেমকে। জেলার আহ্বায়ক করা হয়েছে এ কে এম শাহাদাত হোসেন বকুল ও যুগ্ম-আহ্বায়ক করা হয়েছে মাজেদ আলী বাবুকে।’

তিনি আরও বলেন, ‘রংপুর জেলা ও মহানগর আওয়ামী লীগ শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা করে দুই সদস্যবিশিষ্ঠ আহ্বায়ক কমিটির অনুমোদন দিয়েছেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাপতির প্রদত্ত ক্ষমতাবলে রংপুর জেলা ও মহানগর শাখা আওয়ামী লীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করে আহ্বায়ক কমিটি অনুমোদন দিয়েছেন তিনি। ’

এর আগে, প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। এতে সংশ্লিষ্ট সদস্যগণ স্বাস্থ্যবিধি মেনে সভায় অংশ নেন। সভার সঞ্চালনা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

২১ সদস্য বিশিষ্ট জাতীয় কমিটির ২০ জনের নাম ঘোষণা:
আমির হোসেন আমু এমপি, তোফায়েল আহমেদ এমপি, ড. মশিউর রহমান, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন, ড. মির্জা এম এ জলিল, শ্রী রমেশ চন্দ্র সেন এমপি, নূরুল ইসলাম নাহিদ এমপি, হাবিবুর রহমান সিরাজ আকবর আলী মর্জি, শাহজাহান কামাল এমপি, অ্যাডভোকেট আনিসুল হক, অধ্যক্ষ মতিউর রহমান, চন্ডীচরণ পাল, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ হারুনর রশীদ, জাহিদ মালেক স্বপন এমপি, মঞ্জুরুল হক লাভলু, অ্যাডভোকেট বলরাম পোদ্দার, অধ্যক্ষ জোবায়দা খাতুন পারুম, আবদুল্লাহ আল মামুন (তোফাজ্জল)। এছাড়াও জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক পদাধিকার বলে জাতীয় কমিটির সদস্য হিসেবে গণ্য হবেন। সদ্য সাবেক কমিটির সভাপতিমণ্ডলী সদস্য ছিলেন নুরুল ইসলাম নাহিদ ও রমেশ চন্দ্র।

দলের দুজন উপদেষ্টা পরিষদের নাম ঘোষণা:
অধ্যাপক সাদেকা হালিম ও জাবির সাবেক ভিসি ফারজানা ইসলাম উপদেষ্টা পরিষদ সদস্য হয়েছে।

বাহাউদ্দিন নাছিম স্থানীয় সরকার জনপ্রতিনিধি বোর্ডের সদস্য:
বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দলের যুগ্ম-সাধারণ সম্পাদক আ.ফ.ম নাছিমকে স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সদস্য করেছেন বলে দল থেকে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *