সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে পঞ্চগড়

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। গত তিন দিন ধরে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা। সঙ্গে বাড়ছে শীতের তীব্রতাও। উত্তরের ঝিরিঝিরি হিমেল বাতাস আর ঘন কুয়াশায় জবুথবু জনজীবন। আজ রোববার সূর্যের দেখা মেলেনি।

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যাবেক্ষণাগার সূত্রে জানা যায়, আজ সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়া ও সিলেটের শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াস। গত বছর একই দিনে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এদিকে গতকাল শনিবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া গত শুক্রবার ছিল ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদরা বলছেন, কোনো এলাকায় তাপমাত্রা যদি ৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে টানা তিনদিন অবস্থান করে তাহলে ওই এলাকার উপর দিয়ে মৃদ্যু শৈত্যপ্রবাহ বয়ে যায়। এবার পৌষের শুরু থেকেই উত্তরের এই জনপদে শীত জেঁকে বসতে শুরু করলেও এই এলাকায় শৈত্যপ্রবাহ বয়ে যায়নি। চলতি মৌসুমে প্রথমবারের মতো এই এলাকায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

পঞ্চগড়ে কনকনে হাঁড় কাঁপানো তীব্র শীতে খেটে খাওয়া মানুষের দূর্ভোগ বেড়েছে। ঘন কুয়াশায় জেলার সড়কগুলোতে যানবাহন চালাতে বিপাকে পড়ছেন চালকেরা। দুর্ঘটনা এড়াতে যানবাহন চালাতে হয় হেটলাইট জ্বালিয়ে।

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যেবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.রাসেল শাহ্ জানান, টানা তিনদিন ধরে তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এবারের মৌসুমে প্রথমবারের মত এই এলাকায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আকাশের উপরিভাবে ঘন কুয়াশা এবং হিমেল বাতাস থাকায় রোদের তীব্রতা নাই। এ জন্য প্রায় সারাদিনই শীত অনুভুত হচ্ছে। পঞ্চগড়ে তাপমাত্রা আগামীতে আরও কমতে পারে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *