৫ দফা জানাজা শেষে আজিমপুরে সমাহিত হবেন খন্দকার মাহবুব

Slider জাতীয়

বিশিষ্ট আইনজীবী ও বিএনপি নেতা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেনকে আজ রোববার পাঁচ দফা জানাজা শেষে রাজধানীর আজিমপুর কবরস্থানে চিরনিদ্রায় শায়িত করা হবে। তার জুনিয়র আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির আজ রোববার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, রোববার সকাল সাড়ে ৬টায় বসুন্ধরায় নিজ বাসভবনের কাছে খন্দকার মাহবুব হোসেনের প্রথম জানাজা হয়। এর পরে সকাল ৯টায় তার প্রতিষ্ঠিত অন্ধদের কল্যাণে খন্দকার মাহবুব হোসেন চক্ষু হাসপাতাল, মিরপুরে (বিএনএসবি) তার দ্বিতীয় জানাজা হয়। এরপর বেলা ১১টায় নয়াপল্টনে বিএনপি অফিসের সামনে তার তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

চতুর্থ জানাজা চৌধুরীপাড়া মাটির মসজিদে দুপুর ১২টায় এবং পঞ্চম ও শেষ জানাজা হবে কর্মস্থল সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে দুপুর আড়াইটায়। এরপর আজিমপুর কবরস্থানে খন্দকার মাহবুবকে দাফন করা হবে বলে জানান অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির।

এর আগে গতকাল শনিবার রাত পৌনে ১১টায় রাজধানীর একটি হাসপাতালে বিএনপির ভাইস চেয়ারম্যান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন মারা যান। বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন ৮৪ বছর বয়সী বিএনপি নেতা। গত ২৮ ডিসেম্বর তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

খন্দকার মাহবুব হোসেন চার দফায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ছিলেন। বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান হিসেবে দুবার দায়িত্ব পালন করেছেন তিনি। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে আদালতে মামলা লড়তেন তিনি

খন্দকার মাহবুব হোসেনের জন্ম ১৯৩৮ সালের ২০ মার্চ বরগুনার বামনায়। ১৯৬৭ সালে তিনি হাইকোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। পরে আপিল বিভাগের আইনজীবী হিসেবেও তিনি তালিকাভুক্ত হন। ১৯৭৩ সালে দালাল আইনে যুদ্ধাপরাধের বিচারের জন্য গঠিত আদালতের প্রধান প্রসিকিউটর (চিফ প্রসিকিউটর) ছিলেন খন্দকার মাহবুব হোসেন। অবশ্য পরে ২০১০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের বিচার শুরু হলে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত বিএনপির জোটসঙ্গী জামায়াতে ইসলামীর নেতাদের পক্ষে আদালতে আইনি লড়াই চালিয়েছিলেন তিনি।

বিশিষ্ট এ আইনজীবীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। শোকবার্তায় প্রধান বিচারপতি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন। শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *