দেশজুড়ে বই উৎসব আজ

Slider শিক্ষা

নানা কারণে এবার বিনামূল্যের পাঠ্যবই সরবরাহ নিয়ে অনিশ্চয়তা ছিল। তবে সব সংকট কাটিয়ে বছরের প্রথম দিনই নতুন বই হাতে পাচ্ছে শিক্ষার্থীরা। আজ রোববার ২০২৩ শিক্ষাবর্ষের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যবই বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। এবার ‘জাতীয় পাঠ্যপুস্তক উৎসব-২০২৩’ হচ্ছে গাজীপুরের কাপাসিয়ায়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (ঢাকা অঞ্চল) পরিচালক প্রফেসর মো. মনোয়ার হোসেন জানান, বই উৎসবে সারা দেশে চার কোটি ৯ লাখ ১৫ হাজার ৩১৫ জন শিক্ষার্থীকে ৩৩ কোটি ৪৮ লাখ ৭৮ হাজার ৮৩৩টি নতুন বই বিনামূল্যে বিতরণ করা হবে।

এনসিটিবি সূত্র জানায়, এবার প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও ইবতেদায়ি মিলিয়ে এই স্তরে ৯ কোটি ৯৮ লাখ ৫৩ হাজার এবং মাধ্যমিক স্তরে স্কুল, মাদ্রাসা ও কারিগরি মিলিয়ে ২৪ কোটি ৬৩ লাখ ১০ হাজার কপি পাঠ্যবই ছাপা হচ্ছে। ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মাতৃভাষার বই ছাপা হচ্ছে ২ লাখ ১২ হাজার ১৭৭ কপি।

গতকাল শনিবার নতুন শিক্ষাবর্ষের বিনামূল্যে পাঠ্যবই বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে বৃহস্পতিবার বিকেলে গাজীপুরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রেস কনফারেন্সে জেলা প্রশাসক আনিসুর রহমান জানান, এবার গাজীপুর জেলায় প্রাথমিক পর্যায়ের প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ছয় লাখ ১২ হাজার ৩৫১ জন শিক্ষার্থীর হাতে মোট ২৫ লাখ ৪০ হাজার ২৩৪টি পাঠ্যপুস্তক তুলে দেওয়া হবে। আর মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত মোট ছয় লাখ ৯২ হাজার ৭৩০ জন শিক্ষার্থীর হাতে ৮৭ লাখ ৭৬ হাজার ৬৮৯টি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।

বিগত দুই বছর করোনার কারণে বই উৎসবে অনেকটা ভাটা পড়ে। তবে এবার উৎসবকে কেন্দ্র করে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বাড়তি উচ্ছ্বাস দেখা গেছে।

এবার কেন্দ্রীয়ভাবে মাধ্যমিক পর্যায়ের বই উৎসবের উদ্বোধন করা হবে গাজীপুরের কাপাসিয়া পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে। বই উৎসবের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আর কেন্দ্রীয়ভাবে প্রাথমিকের বই উৎসবের উদ্বোধন হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় খেলার মাঠে। উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার। সভাপতিত্ব করবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহামদ।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন জানান, এ অনুষ্ঠানে সাফ নারী ফুটবল চ্যাম্পিয়ন দলের ৫ সদস্যকে সংবর্ধনা দেওয়া হবে। সদস্যরা তারা যারা বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব টুর্নামেন্ট থেকে উঠে এসেছেন।

এদিকে উৎসব করে বিতরণ করা হলেও সব শিক্ষার্থী বই পাচ্ছে না। ছাপা জটিলতায় এ সমস্যায় সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ড (এনসিটিবি)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *