সাংবাদিক হিসেবে কত আয় করেছিলেন পেলে

Slider খেলা


কোলন ক্যান্সারের সঙ্গে দীর্ঘ দিন লড়াই করে বৃহস্পতিবার মারা গেছেন ফুটবল কিংবদন্তি পেলে। ব্রাজিলিয়ান মহাতারকার মৃত্যুতেপুরো পৃথিবী শোকাহত। তবে এরই মাঝে অসংখ্য রেকর্ডের মালিককে নিয়ে নতুন তথ্য পাওয়া গেল। বেঁচে থাকা অবস্থায় সাংবাদিকতাও করেছেন তিনি।

স্পেনের বার্তা সংস্থা ইএফই জানিয়েছে, ১৯৭০ বিশ্বকাপে তারা পাঁচটি নিবন্ধ লিখিয়েছিল পেলেকে দিয়ে। পেলে অভিনয় করেছেন, গান গেয়েছেন, তবে তার সংক্ষিপ্ত সময়ের সেই সাংবাদিকতা অধ্যায় আড়ালেই থেকে যায়।

পেলে ২৯ বছর বয়সে ১৯৭০ সালে মেক্সিকো বিশ্বকাপ চলাকালে এই বার্তা সংস্থার হয়ে কিছু দিন কাজ করেন। যদিও খুব ছোট্ট ছিল সেই অধ্যায়।

রিও দে জেনেইরোতে ১৯৬৮ সালে প্রথম অফিস নেয় ইএফই। সেটার প্রধান ছিলেন ইলেউতেরিও রোমেরো। এক বছর পর প্রতিষ্ঠানটির পরিচালক কার্লোস মেন্দো পরামর্শ দেন, রোমেরোর উচিত পেলেকে কোনোভাবে সম্পৃক্ত করা।

সেটা মনে ধরে যায় রোমেরোর। তিনি পেলের হোটেলে যান, সাক্ষাৎকারের জন্য। সেখানে কি ঘটেছিল জানান রোমেরো। তিনি বলেছিলেন, এক হাজার ডলার করে লাগবে। আমি বলেছিলাম, এই মানের একজন খেলোয়াড় কেবল বলে কীভাবে কিক মারতে হবে সেটা জানে না, কীভাবে চিন্তা করতে হবে সেটাও জানে। আমি তাকে মেক্সিকো বিশ্বকাপে ইএফইর জন্য পাঁচটি নিবন্ধ লেখার প্রস্তাব দিই।

হন দুটি শর্তে ব্রাজিলিয়ান মহাতারকা এই প্রস্তাবে রাজি। প্রথমত প্রতিটি লেখার জন্য এক হাজার ডলার দিতে হবে এবং এটার আয়করও দিতে হবে। রোমেরোর মনে হয়েছিল, এটা খুব খরুচে হয়ে যাচ্ছে তাই তিনি শুরুতে মানাই করে দেন। তবে হাল ছাড়েননি।

কদিন পর নতুন আলোচনার জন্য ক্লাব অফিসের সামনে পেলের অপেক্ষায় দাঁড়িয়েছিলেন রোমেরো। সে সময় পেলে ছিলেন ভীষণ ব্যস্ত, তাকে যে দিতে হবে গণিতের পরীক্ষা! তিনি রোমেরোকে জিজ্ঞেস করেন, গণিতের ব্যাপারে তিনি কিছু জানেন কী না এবং সাহায্য করতে পারবেন কী না।

সে সময়ে তিনি কিছু ধারণা পেলেকে দিয়েছিলেন, রোমেরো জানান। তিন ঘণ্টা পর ফিরে ব্রাজিলিয়ান মহাতারকা জানান, তিনি উৎরে গেছেন! এই পরীক্ষা পাসের পর আবার রোমেরোর সঙ্গে আলাপ করেন পেলে। শেষে লেখা প্রতি এক হাজার ডলারে রফা হয়।

আসরে দলগুলোর বিশ্লেষণ নিয়ে পাঁচটি নিবন্ধ লেখেন পেলে। রোমেরো জানান, ইএফই সেগুলো বিক্রি করে ৪০টি গণমাধ্যমে। বার্তা সংস্থাটি দিয়েছিল ৫ হাজার ডলার, আয় করেছিল ৩৫ হাজার ডলার। সেটা ছিল খুবই সফল।

একমাত্র ফুটবলার হিসেবে জিতেছেন তিনটি বিশ্বকাপ। ক্যারিয়ারে করেছেন এক হাজারের বেশি গোল। অনেকের কাছে তিনি ফুটবলেরই প্রতিশব্দ, সর্বকালের সেরা। কারো কারো কাছে সর্বকালের সেরা অ্যাথলেটও তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *