মহাসড়কে থ্রি হুইলার চলাচল বন্ধে কঠোর অবস্থানে মাওনা হাইওয়ে থানা পুলিশ।

Slider ফুলজান বিবির বাংলা


রমজান আলী রুবেল, শ্রীপুর প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুরে ঢাকা ময়মনসিংহ মহাসড়কের পাশে ব্যস্ততম নগরী মাওনা চৌরাস্তা থ্রি হুইলার অটোরিকশা, ইজিবাইক চলাচলের কারণে মাওনা চৌরাস্তা কে বলা হতো যানজটের নগরী। বর্তমানে মহাসড়ক থেকে অটোরিকশা সিএনজি চলাচল বন্ধ করে দেওয়ায় যানজট মুক্ত হয়েছে এই এলাকা।

গত ৩১/০৮/২০২২ইং তারিখে মাওনা হাইওয়ের ওসি কংকন কুমার বিশ্বাস যোগদান করার পর থেকেই। মাওনা হাইওয়ের পুলিশের আওতাধীন। ঢাকা ময়মনসিংহ মহাসড়ক থেকে,রেজিস্ট্রেশন বিহীন তিন চাকার থ্রি হুইলার অটোরিকশা, ইজিবাইক চলাচল মহামান্য হাইকোর্ট ও উদ্বোধন কর্তৃপক্ষের নির্দেশে বন্ধের ঘোষনা করেন।

মাওনা হাইওয়ের ওসি কংকন কুমার বিশ্বাস সঙ্গি ফোর্সের সহায়তায় মহাসড়কে বিশেষ অভিযান পরিচালনা করে। ঢাকা ময়মনসিংহ মহাসড়ক থেকে অবৈধ থ্রি হুইলার অটোরিকশা, ইজিবাইক চলাচল বন্ধ করে দিতে সক্ষম হন যার কারনে অহেতুক কোন মায়ের কোল খালী হয় না যার কারনে সড়ক দুর্ঘটনা ৭০ ভাগ কমে গেছে।

মহাসড়কে নিষিদ্ধ হলেও উপজেলা পর্যায়ে এসব যান চলাচলে নিষেধাজ্ঞা নেই। কিন্তু বিভিন্ন সময় বিকল্প না থাকায় বাধ্য হয়েই মহাসড়ক ব্যবহার করতে হয় এসব গাড়িকে। চালকদের দাবি, মহাসড়কের ওপর দিয়ে এসব যানবাহন চলতে না দিলে তাদের জীবন থমকে যাবে। অনেক সময় বিকল্প রাস্তা না থাকায় মহাসড়কের ওপর দিয়েই এসব যানবাহন চালাতে হয়।
এতে প্রতিদিন বিপুল পরিমাণ অবৈধ বিদ্যুৎ ব্যবহার হয়।

ঢাকা ময়মনসিংহ মহাসড়কে সড়কে চলাচলকারী আলম এশিয়া পরিবহনের চালক শাজাহান মিয়া বলেন, ব্যাটারি ও সিএনজি চালিত থ্রি হুইলার অটোরিকশা, ইজিবাইকের জন্য গাড়ি চালানোই দায়! হঠাৎ করেই সামনে চলে আসে, গাড়ি নিয়ন্ত্রণে রাখতে কষ্ট হয়।

যার কারণে হরহামেশাই ঘটছে সড়ক দুর্ঘটনা। বর্তমানে গত দুই মাস ধরে ঢাকা ময়মনসিংহ মহাসড়কের, জৈনা বাজার থেকে গড়গুড়িয়া মাস্টার বাড়ি পর্যন্ত থ্রি হুইলার অটোরিকশা, ইজিবাইক না থাকায় গাড়ি চালিয়ে স্বস্তি পাচ্ছি।

ময়মনসিংহ থেকে গাড়ি ছাড়ার পর থেকে টঙ্গী পর্যন্ত। গাড়ি চালিয়ে গেলে থ্রি হুইলার অটোরিকশা, ইজিবাইকের যানজটের কারণে নির্ধারিত সময়ের চাইতে, দুই থেকে তিন ঘণ্টা সময় বেশি লাগতো।

বর্তমানে মাওনা হাইওয়ের অফিসার ইনচার্জ মাওনা হাইওয়ের আওতাধীন এলাকা থেকে অটোরিকশা সিএনজি বন্ধ করে দেওয়ার কারণে টঙ্গি পর্যন্ত যেতে আরো এক ঘন্টা সময় বেঁচে গিয়েছে।

মাওনা হাইওয়ে পুলিশ জানায়, মহাসড়কে থ্রি হুইলার অটোরিকশা, ইজিবাইক ও ইঞ্জিনচালিত তিন চাকার যান মহাসড়কে উঠলেই ব্যবস্থা নেওয়া হচ্ছে। গত দুই মাসে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিভিন্ন স্থান থেকে অনেক ইজিবাইক চালকদের বিরুদ্ধে মহাসড়কে চলাচল নিরীচ্ছায়িত করার লক্ষ্যে বেবস্থা নেয়াহয়েছে। মূলত মাওনা থানাধীন মহাসড়কের সাথে সংযুক্ত রয়েছে ২৫ টি শাখা সড়ক।

মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কংকন কুমার বিশ্বাস জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে থ্রি হুইলার চলাচল বন্ধে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। এসব যানবাহন থেকে জরিমানা আদায়ের পর সেগুলো হাইওয়ে থানায় অভমুক্ত করা হচ্ছে। মহাসড়কে চুরি ডাকাতি ছিনতাই মলম পাটি কবল হইতে রক্ষা সহ মহাসড়কে যানজট নিরসন অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা রোধে নিয়মিত কাজ করে যাচ্ছি। আমরা থ্রি হুইলার বন্ধে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *