সম্পর্কে যেভাবে দূরে রাখবেন ঝামেলা

লাইফস্টাইল


সব বিষয়ে মনোযোগ থাকা ভালো। সেটা হোক কাজ অথবা কথা। সম্পর্কের ক্ষেত্রে এ বিষয়টা থাকা খুবই গুরুত্বপূর্ন। কারণ সম্পর্কের মধ্যে অনেক সময় ভুল বোঝাবুঝি হয়ে যায়। কিন্তু কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই উভয়কে মনোযোগ দিয়ে অভিযোগ শুনতে হবে, তারপর সমাধানের চেষ্টা করতে হবে।
আমাদের জীবনে এমন অনেক সমস্যা হয়, যার সমাধান কথা বললেই হয়ে যায়। আপনি একাই সব কিছু বুঝে নিতে পারবেন না, সেজন্য কথা বলতে হবে। ঠিকমতো প্রশ্ন করতে পারলেই জটিলতা থেকে রক্ষা পাওয়া যায় অনেক সময়। মনে থাকা প্রশ্নগুলো করলেই তার উত্তর জানা যায়।
আপনার ভুল থাকাটাও অস্বাভাবিক কিছু নয়। তাই সবার আগে নিজের সঙ্গে বসে পড়ুন। বোঝার চেষ্টা করুন কি ভুল, কেন ভুল ইত্যাদি। এভাবেই সমস্যা খুঁজে ফেলতে পারবেন। অন্যথায় জটিলতা বাড়বে, কমবে না।
মানুষ ভুলের উর্ধে না, কমবেশি ভুল আমরা সবাই করে থাকি। তাই আগে নিজের সঙ্গে বসে বোঝার চেষ্টা করুন কি ভুল, কেন ভুল এসব। দেখবেন সহজেই সমস্যা খুঁজে তা সমাধান করা সহজ হবে।
এখন সকলেই চাকরি করেন। এই ফাঁকে সময় পাওয়া খুবই কঠিন। তবে ব্যস্ততার মধ্যেও সময় খুঁজে নিতে হবে। তাই চেষ্টা করুন যতটা দ্রুত সম্ভব নিজেদের জন্য সময় বের করুন। কোথাও ঘুরতে যান। দেখবেন ভালো আছেন।
এখনকার সময় সবাই বেশিরভাগ ঘরের বাহিরে কাজ করেন। সে ক্ষেত্রে পরস্পরকে আলাদা করে সময় দেওয়াটা খুবই কঠিন। কিন্তু কাজ করতে গিয়ে নিজেদেরকে ভুলে গেলেতো সম্পর্কের মাঝে দূরত্ব তৈরি হয়। তাই কাজের ফাঁকেই নিজেদের জন্য সময় বের করুন। ঘুরে আসুন কোথাও থেকে, দেখবেন সম্পর্কের মধ্যে গভীরতা বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *