অল্প কাজ করলে ক্লান্তি, আর কারো কথা শুনলেই বিরক্তি আসে?

লাইফস্টাইল


শরীর ভেতর থেকে সুস্থ রাখতে যে উপাদানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, ভিটামিন বি১২ তাদের মধ্যে অপরিহার্য। মস্তিস্ক এবং ক্লান্তি দূর করার ক্ষেত্রে এটা বেশ কার্যকর ভূমিকা রাখে।

পরিসংখ্যান বলছে, প্রায় ৪৭ শতাংশ মানুষ এই ভিটামিনের অভাবে ভুগছেন। নিরামিষ খাবারে ভিটামিন বি১২-এর পরিমাণ কম থাকে। ফলে যারা নিরামিষাশী, তাদের এই ভিটামিনের অভাবে ভোগার একটা আশঙ্কা থেকেই যায়। ভিটামিন, ফাইবার, মিনারেলস- শরীরের প্রতিটি উপাদানই খুবই গুরুত্বপূর্ণ।

একটির অভাব ঘটা মানেই নানা রকম শারীরিক সমস্যা দেখা দেয়া। শরীরে ভিটামিন বি১২-এর ঘাটতি তৈরি হলে অ্যানিমিয়া, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দেখা দেয়। বিরক্তিও তেমনই একটি। চিকিৎসকরা জানাচ্ছেন, ভিটামিন বি১২-এর অভাবে বিষণ্ণতা, বিরক্তি, স্মৃতিশক্তি লোপ পাওয়ার মতো সমস্যা দেখা দেয়।

‘ন্যাশনাল হেলথ সার্ভিস’ বলছে, শরীরে এই ভিটামিনের অভাব ঘটলে মাথা ঘোরা, মাথাব্যথা, হৃদ্স্পন্দন বেড়ে যাওয়ার মতো সমস্যা সবচেয়ে বেশি হয়। তাই ভিটামিন বি১২ বেশি আছে এমন খাবার বেশি করে খাওয়া জরুরি।

প্রাণিজ খাবারে অপেক্ষাকৃত বেশি পরিমাণ মেলে ভিটামিন বি১২। ডিম, মাশরুম, বিভিন্ন ধরনের মাংস, মেটে, সামুদ্রিক মাছের মতো খাবার ভিটামিন বি১২-এর সমৃদ্ধ উৎস। তবে কম পাওয়া গেলেও নিরামিষ খাবারেও কিন্তু এই ভিটামিন বি১২ পেতে পারেন।

সূত্র : আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *