ফের মালয়েশিয়ার হাল ধরতে নির্বাচনে অংশ নিচ্ছেন মাহাথির

Slider সারাবিশ্ব

আধুনিক মালয়েশিয়ার রূপকার ড. তুন মাহাথির মোহাম্মদ ফের নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিয়েছেন। দীর্ঘদিন রোগ-শোকে ভুগে এখন সম্পূর্ণ সুস্থ ও স্বাভাবিকভাবে জীবনযাপন করছেন তিনি।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামার প্রতিবেদন অনুযায়ী, দেশটির আসন্ন জাতীয় নির্বাচনে তিনি ও তার দল গেরাকান তানাহ এয়ার (জিটিএ) নির্বাচনে অংশগ্রহণ করে সরকার গঠন করবেন।

শনিবার (২৭ আগস্ট) দুপুরে বেরজাসা আয়োজিত ২০২২ জাতীয় পরিষদের উদ্বোধনের পর একটি সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মাহাথির মোহাম্মদ। তিনি আশা করেন শিগগিরই দেশটির ক্ষমতাসীন সরকার জাতীয় নির্বাচনের আয়োজন করবেন।

সাবেক তিনবারের সফল প্রধানমন্ত্রী এবং দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রী থাকা ব্যক্তি হলেন মাহাথির মোহাম্মদ। তার শাসনকালে মালয়েশিয়ার ব্যাপক উন্নয়ন হয়েছে। ২০১৮ সালে নানা নাটকীয়তার পর দুই বছর ক্ষমতায় থাকার পর পদত্যাগ করেন।

মাহাথিরের নতুন দলের নাম গেরাকান তানাহ এয়ার এবং তিনি এই দলের চেয়ারম্যান। সরকার যদি এখন অথবা বছরের শেষে নির্বাচন আয়োজন করে তাহলে নির্বাচনে তার দল সংখ্যাগরিষ্ঠ আসন না পেলেও সবচেয়ে বেশি সংখ্যক আসন পাবে। তারপর জোট গঠন করে সরকার গঠন করা হবে বলে আশা মাহাথিরের।

মাহাথির আরও বলেন, আমরা প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রস্তুত এবং আমরা মালয়েশিয়ার সবকটি আসনে প্রার্থী দেবো। দেশের ৫০ শতাংশ আসনে জয় না পেলেও আমরাই হব বিজিত বড় দল। জোট সরকার গঠন করতে সক্ষম করার জন্য জিটিএ সারাদেশে ১২০টি পর্যাপ্ত আসন দিয়ে অধিকাংশ আসনে জয় নিশ্চিত করবে।

জাতীয় নির্বাচন কখন অনুষ্ঠিত হতে পারে বলে তিনি মনে করেন- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মাহাথির মোহাম্মদ বলেন, মনে হচ্ছে ক্ষমতাসীন সরকার খুব শিগগিরই অথবা এ বছরের নির্বাচন আয়োজন করতে পারবে না। কারণ সামনে জাতীয় বাজেট রয়েছে। এই বাজেট ঘোষণার আগে সাধারণ নির্বাচন আয়োজন সম্ভব নাও হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *