এক বছরের বিজ্ঞাপনের হিসাব চেয়েছে বিটিআরসি

Slider তথ্যপ্রযুক্তি


গত এক বছরে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) লাইসেন্সধারী যেসব প্রতিষ্ঠান বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন দিয়েছে সেসব বিজ্ঞাপনের বিস্তারিত হিসাব চেয়েছে প্রতিষ্ঠানটি।

বুধবার (১০ আগস্ট) দেশের সব মোবাইল অপারেটর, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন (আইএসপি), টিভ্যাস, এটুপি এসএমএস অ্যাগ্রিগেটর অপারেটরের প্রধান নির্বাহী বা ব্যবস্থাপনা পরিচালক, আইএসপিএবির সভাপতি ও অ্যামটবের সাধারণ সম্পাদককে বিটিআরসি চিঠি পাঠিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ‘বাংলাদেশে প্রচলিত বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে (গুগল, হোয়াটসঅ্যাপ, ইয়াহু, আমাজন, ইউটিউব, ফেসবুক, ইমো ইত্যাদি) বিভিন্ন ধরনের ডিজিটাল বিজ্ঞাপন প্রচারিত হচ্ছে। এ পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানগুলো থেকে উল্লিখিত সামাজিক যোগাযোগমাধ্যমসহ অন্য কোনো ইন্টারনেটভিত্তিক ডিজিটাল মাধ্যমে ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত মাস ভিত্তিতে দেওয়া সব ধরনের ডিজিটাল বিজ্ঞাপনের তথ্য দিতে হবে।’

তথ্য পাঠানোর জন্য বিটিআরসি চিঠিতে একটি ছকও দিয়েছে। ছক অনুযায়ী মাস, বিজ্ঞাপন প্রচারের মাধ্যম, বিজ্ঞাপনের বিবরণ, অর্থের হার, অর্থ পরিশোধের মাধ্যমের বিবরণ (এজেন্সি/কার্ডের নাম), টাকা বা ডলার ও মোট প্রদানকৃত অর্থের তথ্য দিতে হবে।

আগামী ১০ কার্যদিবসের মধ্যে এসব তথ্য প্রতিষ্ঠানগুলোকে কমিশন বরাবর পাঠানোর জন্য অনুরোধ করেছে বিটিআরসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *