ইভ্যালির রাসেল-নাসরিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

বাংলার আদালত


নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগে দেশব্যাপী সমালোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ রাসেল এবং প্রতিষ্ঠানটির চেয়ারম্যান তার স্ত্রী শামীমা নাসরিনের বিরুদ্ধে চেক প্রতারণার অভিযোগে দায়ের করা একটি মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে।

বুধবার (১৫ জুন) নারায়ণগঞ্জ চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (খ অঞ্চল) ইমরান মোল্লার আদালত আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার এ আদেশ জারি করেন।

মামলার বাদী এস কে নুরুন্নবী নান্নুর আইনজীবী আর. সি মোদক লক্ষণ ও রাকিবুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার বিবরণে জানা যায়, আসামিদের প্রতিষ্ঠান ই ভ্যালি ডটকম লিমিটেডের পক্ষ থেকে ৬০ শতাংশ ছাড়ে মোটরসাইকেল বিক্রির একটি অফার অনলাইনের (ইভ্যালি ডটকম) মাধ্যমে দেখতে পেয়ে ২০২১ সালের ৪ জুলাই, ১২ ও ২৭ অক্টোবর ৪৩ লাখ ২১ হাজার মোবাইল ব্যাংকিং সিস্টেম নগদ ও বিকাশ এবং অপর একটি ব্যাংকের মাধ্যমে ১৬টি মোটরসাইকেল ক্রয়ের অর্ডার করেন এস কে নুরুন্নবী নান্নু। চুক্তি অনুযায়ী নান্নুকে মোটরসাইকেলগুলোর অর্ডার দেয়ার ৭ থেকে ৪৫ দিনের মধ্যে ডেলিভারি করার কথা ছিল। তা না হলে মোটরসাইকেলের মূল্য বাবদ ৭১ লাখ ৭২ হাজার টাকা নান্নুকে দেবেন বলে শর্ত রাখা হয়।

তবে আসামিরা (ই ভ্যালি কর্তৃপক্ষ) নির্ধারিত সময় অতিবাহিত হওয়ার পরও মোটরসাইকেলগুলো ডেলিভারি করতে না পারায় নান্নু ইভ্যালির হট লাইন নম্বরে যোগাযোগ করে তার অর্থ ফেরত দেয়ার অনুরোধ করেন। তখন প্রতিষ্ঠানটি দ্রুত অর্থ ফেরতের আশ্বাস দিলেও বাস্তবে ব্যর্থ হয়। পরে অর্থ ফেরত না পেয়ে নান্নু পুনরায় যোগাযোগ করলে ইভ্যালি কর্তৃপক্ষ তার নামে ৬টি চেক ইস্যু করে। মিডল্যান্ড ব্যাংকের যেকোনো শাখা থেকে ইস্যুকৃত চেক দিয়ে টাকা উত্তোলন করা যাবে বলে ইভ্যালি কর্তৃপক্ষ নান্নুকে নিশ্চয়তা দেয়।

কিন্তু ইস্যুকৃত চেকগুলো ব্যাংকে জমা দিতে গিয়ে দেখা যায় সেগুলো ব্লক করা। বিষয়টি জানানোর জন্য নান্নু ইভ্যালি কর্তৃপক্ষের সাথে বেশ কয়েকবার যোগাযোগের চেষ্টা করেও প্রতিষ্ঠানটির হট লাইন ও ওয়েব সাইট বন্ধ থাকায় তিনি ব্যর্থ হন। উপায় না দেখে অবশেষে নান্নু গত বছর ১৪ নভেম্বর ইভ্যালি কর্তৃপক্ষকে ডাকযোগে আইনি নোটিশ প্রেরণ করেন।

এরপর চলতি বছর ৩ জানুয়ারি নারায়ণগঞ্জ চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে (খ অঞ্চল) মামলা দায়ের করেন।

বুধবার (১৫ জুন) মামলার শুনানি শেষে আসামিদের বিরুদ্ধে আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

গ্রেফতারি পরোয়ানার বিষয়ে জানতে চাইলে নারায়ণগঞ্জ কোর্ট পুলিশ পরিদর্শক মো. আসাদুজ্জামান সময় নিউজকে বলেন, চেক জালিয়াতির মামলায় ই ভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ রাসেল এবং প্রতিষ্ঠানটির চেয়ারম্যান তার স্ত্রী শামীমা নাসরিনকে আদালত তলব করে। তবে তারা আদালতে হাজির না হওয়ায় আদালত তাদের বিরুদ্ধে গতকাল বুধবার (১৫ জুন) গ্রেফতারি পরোয়ানা জারি করে।

উল্লেখ্য, প্রতারণার মামলায় ই ভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ রাসেল এবং প্রতিষ্ঠানটির চেয়ারম্যান তার স্ত্রী শামীমা নাসরিন বর্তমানে কারাগারে আটক আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *