নিউমার্কেট অনির্দিষ্টকালের জন্য বন্ধের দাবি

Video News জাতীয়

রাজধানীর নিউমার্কেট অনির্দিষ্টকালের জন্য বন্ধের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৯ এপ্রিল) রাতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ দাবি জানান ঢাকা কলেজের এক শিক্ষার্থী।

তিনি বলেন, ‘গুলি করার পারমিশন কেন দিল? শিক্ষার্থীদের ওপর তারা গুলি করতে পারে না। এই সিদ্ধান্ত যিনি দিয়েছেন রমনা জোনের ডিসি হোক, আর এডিসি হোক, আর নিউমার্কেট থানার ওসি হোক, যেহেতু তারা এটা করেছেন এটার জবাব আমরা চাই। এর সুষ্ঠু তদন্ত করে বিচার চাই। নিউমার্কেট অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।’

বুধবারের (২০ এপ্রিল) কর্মসূচি বিষয়ে ওই শিক্ষার্থী বলেন, বুধবার সকালে আমাদের সিনিয়র ও ক্যাম্পাসের সাবেক যারা শিক্ষার্থী তারা আসবেন। কথাবার্তা হবে, মিটিং হওয়ার পরে আমাদের সিদ্ধান্ত হবে। সকাল ১১টায় শিক্ষার্থীরা এখানে (কলেজের সামনে) বসবেন।’

উল্লেখ্য, সোমবার (১৮ এপ্রিল) দিবাগত রাত ১২টার দিকে নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষ হয়। রাত আড়াইটার দিকে সংঘর্ষ থামে। পরে মঙ্গলবার (১৯ এপ্রিল) সকালে আবার সংঘর্ষ শুরু হয়। দফায় দফায় সংঘর্ষ চলে। সংঘর্ষের কারণে রাজধানীর ব্যস্ত মিরপুর সড়কে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়।

রাতের সংঘর্ষের জের ধরে মঙ্গলবার সকাল ১০টার দিকে আবারও সংঘর্ষে জড়িয়ে পড়েন শিক্ষার্থী ও ব্যবসায়ীরা। সংঘর্ষের কারণে ওই এলাকায় বন্ধ হয়ে যায় সব ধরনের যানবাহন। ভোগান্তিতে পড়েন শত শত পথচারী। ফলে অন্য সড়কগুলোতেও দেখা দেয় তীব্র জানজট।

সংঘর্ষ চলাকালে ঢাকা কলেজের মূল ফটকের ভেতরে থাকা ছাত্রদের লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন ব্যবসায়ীরা। অন্যদিকে ঢাকা কলেজের ভবনের ছাদ থেকে নিউমার্কেটের দিকে ইটপাটকেল ছুড়তে দেখা যায় শিক্ষার্থীদের।

সংঘর্ষ থামাতে পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ ঘটনায় বেশ কয়েকজন শিক্ষার্থী-ব্যবসায়ী আহত হন। আহত হন বেশ কয়েকজন পুলিশ সদস্যও। এ ছাড়া সংবাদ সংগ্রহ করতে গেলে সময় টিভির প্রতিবেদকসহ ৬ সাংবাদিকের ওপর হামলা করেন ব্যবসায়ীরা। শিক্ষার্থীদের আহত হওয়ার পাশাপাশি ছাত্রদের মধ্যে অনেককে হেলমেট পরে হাতে লাঠি নিয়ে সংঘর্ষে জড়াতে দেখা গেছে। ইটের আঘাতে বেশ কয়েকজন আহত হন বলে জানা গেছে। বেলা সোয়া ১১টার দিকে ঘটনাস্থলে অন্তত তিনটি ককটেল বিস্ফোরণের শব্দ শোনা যায়।

এদিকে ব্যবসায়ী ও ঢাকা কলেজের ছাত্রদের মধ্যে সংঘর্ষের ঘটনায় আহত নাহিদ (১৮) নামে এক যুবক ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

মঙ্গলবার (১৯ এপ্রিল) রাত ৯টা ৪০ মিনিটে লাইফ সাপোর্টে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউর কর্তব্যরত ডা. তৌফিক এলাহী।

নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় গুরুতর আহত শিক্ষার্থী মোশাররফ হোসেনের উন্নত চিকিৎসা নিশ্চিত করতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৯ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়েরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মোশাররফ হোসেনের উন্নত চিকিৎসা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে। আহত মোশাররফ বর্তমানে স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

এ ছাড়া এ ঘটনায় আহত সব শিক্ষার্থী এবং অন্য ব্যক্তিদের সুচিকিৎসা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী বিশেষ নির্দেশনা দিয়েছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *