স্বপ্ন পূরণ গ্রুপ এবং রোকসানা পপির স্বপ্ন

লাইফস্টাইল

স্বপ্ন পূরণ উদ্যোক্তাদের গল্প অনুষ্ঠানে আজ আমরা কথা বলছি তরুণ উদ্যোক্তা রোকসানা পপির সাথে।

ঃ আসসালামু আলাইকুম আপা, প্রথমে ছোট করে আপনার পরিচয় দিন।
আপনার জন্মস্থান, বেড়ে ওঠা ও
পড়াশোনার বিষয়ে কিছু বলুন-

ঃ ওয়ালাইকুম আসসালাম।আমার পরিচয় হলো আমি রোকসানা পপি। জন্মসূত্রে ঢাকা ক্যান্টনমেন্ট এলাকার কচুক্ষেতের একজন স্থায়ী বাসিন্দা। তবে আমার গ্রামের বাড়ি লক্ষ্মীপুর। আমি ব্যবস্থাপনা বিষয়ে অর্নাস,মাষ্টার্স শেষ করি ইডেন মহিলা কলেজ থেকে।
বর্তমানে স্বামীর চাকরি সূত্রে মতিঝিল এজিবি কলোনিতে বসবাস করছি।

ঃ উদ্যোক্তা হওয়ার চিন্তা কেমন করে মাথায় এলো?

ঃ অনেক দিন ধরেই ভাবছিলাম কিছু একটা করবো।সেই বোধ থেকেই উদ্যোক্তা হওয়ার চিন্তা মাথায় এলো।
আমি আসলে এখনো উদ্যোক্তা হইনি, তবে হওয়ার পথে হাঁটছি।সবার সহযোগিতা ও দোয়া থাকলে ইনশাআল্লাহ একদিন আমিও সফল উদ্যোক্তা হয়ে উঠবো।

ঃ আপনার উদ্যোগের নাম কি?এই নামকরণের কারণ কি?

ঃ আমার উদ্যোগের নাম “হোম মেড গুঁড়ো মসলা “। এই নামকরণের কারণ একটাই সেটা হলো যেহেতু আমি মসলা গুলো নিজ হাতে পরিস্কার করে ও নিখুঁতভাবে ঘরে তৈরি করে থাকি তাই এর নাম হোম মেড গুঁড়ো মসলা।

ঃ আপনি কি নিয়ে কাজ করেন?

ঃ অবশ্যই আমি সকল প্রকার গুঁড়ো মসলা যেমন হলুদ, মরিচ, ধনিয়া, জিরা,কারিমসলা, চাটমসলা,মাংসের মসলা,শাহি গরম মসলা গুঁড়া ইত্যাদি নিয়ে কাজ করি।

ঃ উদ্যোক্তা হতে গিয়ে কখনো কোন বাঁধার সম্মুখীন হয়েছেন কি?

ঃ আলহামদুলিল্লাহ উদ্যোক্তা হতে গিয়ে এখনো আমি তেমন কোনো বাঁধার সম্মুখীন হইনি তবে সব সময়ই আমাকে একটা কথার সম্মুখীন হতে হয়েছে,
তা হলো “আপনার মসলার দাম একটু বেশি।”
কেন আমাদের হোম মেইড মশলার দাম বেশি সেটাও বলছি,আমরা যারা হোম মেড মশলা নিয়ে কাজ করি তারা সবাই বাজারের সর্বোচ্চ উৎকৃষ্ট মানের পণ্য যাচাই বাছাই করে কিনে তা পরিস্কার পরিচ্ছন্ন করে ধুয়ে রোদে শুকিয়ে গুঁড়ো করে সুন্দর ভাবে প্যাকিং করে ক্রেতার হাতে তুলে দেই। এখানেই আমাদের কাজ শেষ নয়,সঠিকভাবে সঠিক সময়ে পণ্য পৌঁছে দেওয়া হয়েছে কিনা তারও খোঁজ খবর আমরা নিই।এত যত্ন করে নির্ভেজাল পণ্য
কাস্টমারের হাতে তুলে দেই।সবচেয়ে বড় কথা জিনিস যেটা ভালো তার দাম সামান্য একটু বেশি তো হবেই।

ঃ আপনার উদ্যোক্তা জীবনের একটি স্মরণীয় ঘটনা বলুন।

ঃআমার উদ্যোক্তা জীবনটা আমার খুবই অল্প সময়ের। এর মধ্যে স্মরণীয় ঘটনার কথা বলতে গেলে শুরুর দিকের কথা বলতে হয়,
তা হল আমি যখন হোম মেড গুঁড়ো মসলা নিয়ে ভাবছি তখন কাজ শুরু করার আগে আমি আমার আইডিয়াটা ছোট মামির (জান্নাতুল ফেরদৌস মুক্তা)সাথে শেয়ার করি।শেয়ার করতেই উনি আমাকে বললেন, তুমি যদি উদ্যোগ গ্রহণ কর তবে প্রথম অর্ডারটাই আমি দিব। ঐসময় মামী সাথে সাথে আমার কাছ থেকে মশলা কিনে আমার উদ্যেগটা শুরু করে দিয়েছিলেন যা আমার জন্য একটা স্মরনীয় ঘটনা।

ঃ আপনার ছোট উদ্যোক্তা জীবনে আপনি কতটা সফল হয়েছেন বলে মনে করেন?

ঃ আমার উদ্যোক্তা জীবন মাত্র শুরু।তবে সবার কাছ থেকেই অনেক সাড়া পাচ্ছি।যে আমার কাছ থেকে একবার মশলা নেয় সে আমার রিপিট কাস্টমার হয়ে যায় আর এটাই আমার সফলতা।
সেই অর্থে আমি বেশ খানিকটা সফল।
আমি মনে করি কঠোর পরিশ্রম এবং কাজের প্রতি শ্রদ্ধাশীল থাকলে ইনশাআল্লাহ একদিন আমি আরও সাফলতা অর্জন করবো।
তবে আমি ধন্যবাদ জানাই স্বপ্ন পূরণ গ্রপের এডমিন খায়রুননেসা রিমি আপুকে।তার অনুপ্রেরণায় আমি কাজ করার অনেক শক্তি ও সাহস পাই।তার উৎসাহে আমার কাজের গতিও অনেক বেড়ে গেছে।এজন্য আপুর প্রতি আমার অনেক অনেক কৃতজ্ঞতা রইলো।

ঃ সংসার জীবন ও উদ্যোক্তা জীবন একসাথে চালাতে গিয়ে আপনি কখনও কোন সমস্যার মুখোমুখি হয়েছেন কি?

ঃ আল্লাহর অশেষ রহমতে এখনও পর্যন্ত তেমন কোন বাঁধার সম্মুখীন হইনি।সংসার জীবনে আমার যতটুকু শ্রম দেয়া প্রয়োজন তা দিয়ে আমি বাকি সময় উদ্যোগের কাজ করি।
সময় ভাগ করে নিলে কখনও কোনো সমস্যা হয় না। হওয়ার কথাও নয়।

ঃ আপনার উদ্যোগ নিয়ে আপনার ভবিষ্যত পরিকল্পনা কি?

ঃ আমি সবসময় সততায় বিশ্বাসী, কখনো এক লাফে গাছে উঠার মনমানসিকতা আমার ছিল না। এখনও নাই।
আমি আমার যোগ্যতা দিয়ে সফলতা ছিনিয়ে আনতে চাই।ইনশাআল্লাহ আমিও একদিন সফলতা অর্জন করবো সেই আশাই করি।

ঃ আপনার কাজে যারা উৎসাহ দিয়েছে তাদের বিষয়ে কিছু বলুন।

ঃ এই বিষয়ে বলতে গেলে প্রথমে যার কথা মনে পড়ে সে হলো আমার স্বামী। তার সার্পোট ছাড়া এ পর্যন্ত আসা আমার জন্য কখনই সম্ভব ছিল না। এরপর যাদের কথা আমি বলতে চাই তারা হলো আমার শাশুড়ী, আমার মামি,আমার ভাই,ননদ,বোন জিনিয়া জামান, এডমিন আপা খায়রুননেসা রিমি সকলেই আমাকে কাজে উৎসাহ দেন প্রতিনিয়ত।

ঃ স্বপ্ন পূরণ গ্রুপ আপনার স্বপ্ন পূরণে কতটা সহায়তা করবে বলে আপনি মনে করেন?

ঃ স্বপ্ন পূরণ গ্রুপ আমার স্বপ্নপূরণে অনেক সহায়তা করবে বলে আমি মনে করি। যেহেতু এই গ্রুপে আমি একদম নতুন তাই আমার নিজেকেও স্বপ্ন পূরণ গ্রুপের সকল সদস্যদের কাছে পরচিতি পেতে হবে। এইজন্য আমাকে স্বপ্ন পূরণ গ্রুপে বেশি বেশি এক্টিভ থাকতে হবে । আমার জন্য সবাই দোয়া করবেন যাতে করে আমি আমার স্বপ্ন পূরণ করতে পারি এই স্বপ্ন পূরণ গ্রুপের মাধ্যমে।

তবে আমি ভীষণ রকম আশাবাদী কারণ স্বপ্ন পূরণ গ্রুপের এডমিন আপু খায়রুননেসা রিমি আপুর অনেক সুনাম শুনেছি তার হাত ধরেই এই গ্রুপ থেকে প্রতিনিয়ত নতুন নতুন লাখপতি বের হচ্ছে।ইনশাআল্লাহ এডমিন আপুর হাত ধরে আমিও একদিন আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছবো।
ঃস্বপ্ন পূরণ গ্রুপের পক্ষ থেকে আপনার জন্য অনেক দোয়া ও শুভকামনা রইলো।অনেক ধন্যবাদ আপা আপনার জীবনের
উদ্যোক্তা হওয়ার গল্প আমাদের সাথে শেয়ার করার জন্য।
ঃ আপনাকেও অনেক ধন্যবাদ আপা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *