করোনা সারার পরেও ৫টি উপসর্গ থাকে দীর্ঘদিন

Slider বাংলার মুখোমুখি


করোনাভাইরাসে আক্রান্ত হওয়া এবং পরবর্তীতে এই রোগ থেকে সেরে ওঠার সম্পূর্ণ প্রক্রিয়াটাই খুবই জটিল ও কষ্টসাধ্য। ভাইরাসে আক্রান্ত থাকাকালীন একজন রোগী শারীরিক ও মানসিকভাবে যে পরিমান দুর্বল থাকে, সুস্থ হওয়ার পরেও তার রেশ রয়ে যায়। কোনো ব্যক্তি করোনা আক্রান্ত হওয়ার পর সুস্থ হলেও কিছু কিছু উপসর্গ রয়ে যায়। যা থেকে পরিত্রাণ পেতে সময় লাগে কয়েক মাস।

মানব শরীর থেকে করোনার কোন কোন উপসর্গ সময় নিয়ে দূর হয়, আসুন জেনে নেই-

১। নিঃশ্বাস-প্রশ্বাসের সমস্যা : করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্ত হওয়ার পর সবচেয়ে বেশি সমস্যা হয়ে থাকে ব্রিদিং ডিফিকাল্টিজ বা নিঃশ্বাস-প্রশ্বাসে। কিছু কিছু সময় এই সমস্যা এতটাই প্রকট হয়, করোনা মুক্ত হওয়ার পরও কৃত্রিম শ্বাস-প্রশ্বাস অর্থাৎ অক্সিজেন সাপোর্টের দরকার হয়। যাদের ফুসফুস বেশি আক্রান্ত হয়, তাদের ক্ষতি হয় বেশি। যে কারণে করোনা পরবর্তী সময়ও এর প্রভাব থাকে দীর্ঘদিন।

২। ক্লান্তি এবং অবসাদ : যারা করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হন, তাদের জন্য পরবর্তী সময়টা বেশ কঠিন। রোগীর কান্তি ও অবসাদ অনুভূত হতে পারে বেশি। করোনার সংক্রমণ থেকে মুক্ত হলেও অন্তত কয়েক সপ্তাহ, ক্ষেত্রবিশেষে এক মাস পর্যন্ত এই ক্লান্তি ও অবসাদ থাকতে পারে। বিশেষজ্ঞরা বলেছেন, ডেল্টা ভ্যারিয়েন্ট রোগ প্রতিরোধ ক্ষমতাকেও কমিয়ে ফেলতে পারে অনেকাংশে, যার ফলে এই দীর্ঘ সময়ের ক্লান্তি ও অবসাদ দেখা দেয়।

৩। গলার স্বর পরিবর্তন ও গলায় সংক্রমণ : করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমণের পরে অনেকেরই শ্বাসযন্ত্রে ইনফেকশন হতে পারে, এমনকি ইনিফেকশনের পর গলার স্বর পালটে যেতে পারে। এতে খুসখুসে কাশি, গলার কথা বলার সমর একটা ফ্যাসফেসে ভাব হতে পারে। এই অবস্থার পরিবর্তন হতে সময় লাগতে পারে দুই থেকে চার সপ্তাহ বা আরও বেশি।

৪। ফুসফুস সংক্রান্ত জটিলতা : অধিকাংশ কোভিড রোগীই ফুসফুসের জটিলতায় ভোগেন। বেশিরভাগ সময় এ জটিলতা থেকে যায়। বিশেষ করে ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ফুসফুসের এই ইনফেকশন অনেক দিন পর্যন্ত থাকে। এ ক্ষেত্রে রোগীদের খুব নিবিড় পরিচর্যায় রাখতে হয়, অনেক সময় কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থাও করতে হয়। এসব রোগীদের সঠিকভাবে পরিচর্যা না করা হলে অনেকসময়য় ফুসফুসে দীর্ঘস্থায়ী ক্ষতি হওয়ার সম্ভাবনা থেকে যায়।

৫। শরীরের বিভিন্নস্থানে ব্যথা : সাধারণ জ্বরগুলোতে যে শরীর ব্যাথা হয় তারচেয়ে ডেল্টা ভ্যারিয়েন্টের ফলে হওয়া জ্বরে শরীরের ব্যাথা থাকে কয়েকগুণ বেশি। কোভিড থেকে পরিত্রাণ পাওয়া গেলেও এই শরীর ব্যাথা থাকতে পারে বহুদিন। শরীর ব্যাথা, জড়তা এই দুইটি উপসর্গ কোভিডের প্রথম দিককার উপসর্গগুলোর একটি, যা ডেল্টা ভ্যারিয়েন্ট আসার পরও রয়ে গেছে। সঠিকভাবে পরিচর্যা ও ওষুধের মাধ্যমেই একমাত্র এই দীর্ঘকালীন ব্যাথা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *