বিশ্বে করোনায় আরো ৮ হাজারের বেশি মৃত্যু

Slider সারাবিশ্ব


মহামারী করোনাভাইরাসের ধাক্কা এখনো সামলাতে পরেনি বিশ্ববাসী। করোনা বা কোভিড রোধে স্বাস্থ্যবিধি, লকডাউন, টিকা কোনো কিছুই যেন কাজে আসছে না। অবশ্য কিছু কিছু দেশে বর্তমান পরিস্থিতি আগের তুলনায় উন্নতি হয়েছে। কমে এসেছে দৈনিক আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। তবে অনেক দেশ করোনার ছোবলে লেজেগোবরে অবস্থায় পড়ে আছে। বিশেষ করে এশিয়ার দেশগুলোর অবস্থা বর্তমানে বেশি খারাপ। এমন পরিস্থিতিতে গত ২৪ ঘণ্টায় বিশ্বের বিভিন্ন দেশে আরো আট হাজারের বেশি মানুষের প্রাণ গেছে করোনায়। এ সময় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে প্রায় পাঁচ লাখ মানুষ। আর এ পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যু ছাড়িয়েছে ৪১ লাখ ৬৭ হাজার, আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৯ কোটি ৪৩ লাখ।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় রোববার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা বেড়েছে। এ সময় মারা গেছেন আট হাজার ১৮২ জন। একই সময় আক্রান্ত হয়েছেন চার লাখ ৯০ হাজার ৩৫৮ জন।

এ নিয়ে বিশ্বে এ পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৪১ লাখ ৬৭ হাজার ৯২৫ এবং আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ৪৩ লাখ ৭২ হাজার ২৪০ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৬৪ লাখ ৪৯ হাজার ৯৩৯ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন তিন কোটি ৫১ লাখ ৮৪ হাজার ৬৪৭ জন। দেশটিতে মৃত্যু হয়েছে ৬ লাখ ২৬ হাজার ৭১২ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন তিন কোটি ১৩ লাখ ৭১ হাজার ৪৮৬ জন, মৃত্যু হয়েছে চার লাখ ২০ হাজার ৫৮৫ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এ পর্যন্ত করোনায় এক কোটি ৯৬ লাখ ৭০ হাজার ৫৩৪ জন সংক্রমিত হয়েছেন। দক্ষিণ আমেরিকার দেশটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে পাঁচ লাখ সাড়ে ৪৯ হাজার মানুষের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬১ লাখ দুই হাজার ৪৬৯ জন। মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৯৫ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৯ লাখ ৭৮ হাজার ৬৯৫ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ১১ হাজার ৬১৬ জন।

আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, তুরস্ক সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও ইতালি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম।

সূত্র : ওয়ার্ল্ডোমিটার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *