শেখ বোরহান উদ্দিন ফাউন্ডেশন এর উদ্যোগে বৃক্ষরোপন ও বিতরণ কর্মসূচি

কৃষি, পরিবেশ ও প্রকৃতি

রাহাত আকন্দ সংবাদদাতাঃ আমাদের দেশের পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য দেশের মোট আয়তনের তুলনায় ২৫ ভাগ বনভূমি থাকা খুবই প্রয়োজন। তবে দেশে নানা কারণে বনভূমির পরিমাণ কমে যাচ্ছে। ফলে পরিবেশে তাপমাত্রা বৃদ্ধি জলবায়ু পরিবর্তনসহ তৈরি হচ্ছে নানা প্রাকৃতিক দুর্যোগ। পৃথিবীর পরিবেশের ভারসাম্য রক্ষার্থে তাই প্রয়োজন বেশি বেশি গাছ লাগানো।

সেই লক্ষ্যকে সামনে রেখে চলছে শেখ বোরহান উদ্দিন ফাউন্ডেশনের নিয়মিত কর্মসূচী ‘পৃথিবীর প্রাণ চাই’ শীর্ষক বৃক্ষরোপণ কর্মসূচি। করনোাভাইরাস মহামারীর কারণে পুরো দেশ যখন বিপর্যস্ত ঠিক সে সময়েও থেমে নেই শেখ বোরহান উদ্দিন ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবী মানবিক এই বৃক্ষরোপণ কার্যক্রম।

গতবছরের মত এবারও শেখ বোরহান উদ্দিন ফাউন্ডেশন আয়োজন করেছে বৃক্ষরোপণ ও বিতরন কর্মসূচি। আজ ২২ জুলাই বৃহস্পতিবার গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার কাওরাইদ কেএন উচ্চবিদ্যালয়ে এ কর্মসূচি পালিত হয়েছে। তাছাড়াও সদস্যদের মধ্যে হাঁড়ি ভাঙ্গা প্রতিযোগিতা ও লটারি দেওয়া হয় প্রতিযোগিতা শেষে পুরষ্কার বিতরণ করা হয়।

এ কর্মসূচি সভাপতিত্ব করে কাওরাইদ কেএন উচ্চবিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মাওলানা এসএম রহমতুল্লা বলেন, আমাদের দেশে যে পরিমাণ বৃক্ষ থাকা উচিত তার অর্ধেকও নেই। প্রতিবছর বিভিন্নভাবে সেই চাহিদা পূরণের চেষ্টা করা হয়। শেখ বোরহান উদ্দিন ফাউন্ডেশন গত বছর ও বৃক্ষরোপন করে । কিন্তু এই বছরটা ভিন্ন। করোনা পরিস্থিতির জন্য বৃক্ষরোপণ তেমনভাবে হচ্ছে না। তাই আমরা বেশি করে গুরুত্ব দিচ্ছি।
কাওরাইদ কেএন উচ্চবিদ্যালয়ে প্রাঙ্গণে বৃক্ষরোপন শেষে বৃক্ষবিতরন করা হয়।

বৃক্ষরোপণ বিতরন কর্মসূচি ছাড়াও ইতিমধ্যেই সারাদেশে করোনা সংকটে ক্ষতিগ্রস্ত মধ্যবিত্ত, নিম্ম-মধ্যবিত্ত, গরীব, অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের মাঝে শেখ বোরহান উদ্দিন ফাউন্ডেশনের পক্ষ থেকে ত্রাণ বিতরন কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

প্রসঙ্গত, শেখ বোরহান উদ্দিন ফাউন্ডেশন একটি স্বেচ্ছাসেবী অলাভজনক অরাজনৈতিক সংগঠন। এটি প্রতিষ্ঠা করেন প্রবাসী শেখ বোরহান উদ্দিন বর্তমানে স্বেচ্ছাসেবীদের মাধ্যমে সামাজিক কার্যক্রম দেশব্যাপী ছড়িয়ে দিচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *