তালা ভেঙে রহমানিয়া মাদরাসার নিয়ন্ত্রণ নিল জেলা প্রশাসন

Slider বাংলার মুখোমুখি


তালা ভেঙ্গে রাজধানীর মোহাম্মদপুরের জামি’আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসার নিয়ন্ত্রণ নিয়েছে ঢাকা জেলা প্রশাসন। এতদিন মাদরাসাটির পরিচালনার মূল দায়িত্বে ছিলেন আল্লামা আজিজুল হকের দুই ছেলে মাওলানা মাহফুজুল হক ও মাওলানা মামুনুল হক।

সোমবার দুপুর ১২টার দিকে পুলিশের উপস্থিতে জেলা প্রশাসক মাদরাসার ভেতরে প্রবেশ করেন।

জানা যায়, উচ্ছেদ অভিযানে খবর পেয়ে আগেই মাদরাসা ছেড়ে যান এর বর্তমান মুহতামিম মাওলানা মাহফুজুল হক। সকালে তিনি মাদরাসার মূলফটকে তালা দিয়ে বেরিয়ে যান। এ সময় মাদরাসার চাবি কওমি শিক্ষা বোর্ড আল হাইআতুল উলিয়ার চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসানের কাছে বুঝিয়ে দেয়া হবে বলে জানিয়েছিলেন তিনি। তবে চাবি সেখানে পৌঁছার আগেই তালা ভেঙ্গে ভেতরে ঢুকেন জেলা প্রশাসক।

এদিকে, এ বিষয়ে কথা বলার জন্য সংবাদ সম্মেলন ঢেকেছে ওয়াকফ অ্যাস্টেট অনুমোদিত জামি’আ রাহমানিয়া আরাবিয়া সাত মসজিদ মাদরাসা পরিচালনা কমিটি। ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে মাদরাসা বুঝে পাওয়ার পর তারা সার্বিক বিষয়ে কথা বলবেন বলে জানা গেছে।

উল্লেখ্য, দেশের শীর্ষস্থানীয় কওমী মাদরাসাগুলোর অন্যতম মোহাম্মদপুরের জামি’আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসাটি ১৯৮৮ সালে ওয়াকফ সম্পত্তিতে গড়ে ওঠে। পরে ২০০১ সাল থেকে এর নিয়ন্ত্রণে ছিল আল্লামা আজিজুল হকের পরিবার। আল্লামা আজিজুল হকের দুই ছেলে মাওলানা মাহফুজুল হক ও মাওলানা মামুনুল হক পরে হেফাজতের সাথে সম্পৃক্ত হন।

ওয়াকফ প্রশাসনে নিবন্ধিত এ মাদরাসাটির পরিচালনার দায়িত্ব ফিরে পেতে আইনি লড়াই চালিয়ে যাচ্ছিল ওয়াকফ অ্যাস্টেট পরিচালনা কমিটি। সম্প্রতি হেফাজতের ঘটনাপ্রবাহে বিষয়টি আবারো আলোচনায় আসে।

সর্বশেষ ১৮ মে বাংলাদেশ ওয়াকফ প্রশাসন জামি’আ রাহমানিয়া আরাবিয়া সাত মসজিদ মাদরাসা ওয়াকফ অ্যাস্টেট পরিচালনার জন্য ২১ সদস্যের একটি পরিচালনা কমিটি অনুমোদন দেয়। তিন বছরের জন্য এই কমিটি অনুমোদন দেয়া হয়। সেই কমিটির সভাপতি করা হয়েছে আব্দুর রহীমকে। এছাড়া কমিটির সহ-সভাপতি হারুনুর রশীদ, আলীমুজ্জামান, সম্পাদক কাজী সাহিদুর রহমান, অর্থ সম্পাদক হাফিজ আব্দুল গাফফার, রঈস মাওলানা হিফজুর রহমান, শাইখ মুফতি মনসুরুল হক। কমিটির সদস্য হিসেবে আছেন ক্বারী মুজাফ্ফর হুসাইন, ডা: আব্দুল কাইউম, মুজাম্মেল হুসাইন, আকরাম হুসাইন, উমর ফারুক মিল্কী, মুনীর সাঈদ, আলী হুসাইন, ডা: আহসানুল্লাহ, ডা: ইখলাসুর রহমান, আব্দুল হালীম, আব্দুর রব ও হিফজুল বারী।

গত ২৯ জুন বাংলাদেশ ওয়াকফ প্রশাসন জামি’আ রাহমানিয়া আরাবিয়া সাত মসজিদ মাদরাসা ওয়াকফ অ্যাস্টেট’র সম্পত্তি অনুমোদিত কমিটির কাছে বুঝিয়ে দিতে ঢাকা জেলা প্রশাসককে চিঠি দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *