এরিকের বিদ্রোহ কোন্‌ পথে জাপা?

Slider বাংলার মুখোমুখি

জাতীয় পার্টিতে ফের ভাঙনের সুর। প্রয়াত সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদের দলে এর আগেও ভাঙন দেখা দিয়েছিল বেশ ক’বার। তবে জীবিত থাকতে মূলধারার জাতীয় পার্টি ছিল এরশাদের নিয়ন্ত্রণে। সাবেক এই প্রেসিডেন্টের মৃত্যুর পর মূলত তার পরিবারের মধ্যে দেখা দেয় অস্থিরতা। কে দায়িত্ব নেবেন জাতীয় পার্টির এ নিয়ে অনেক টানা-হ্যাঁচড়া হয়েছে। এরশাদের সহোদর জিএম কাদেরের হাতে এখন দলের নেতৃত্ব। পরিস্থিতি অনেকটা স্থিতিশীল। রওশন এরশাদকে বিকল্প পদ ও দায়িত্ব দিয়ে নেতারা দলের বিরোধ মিটিয়ে ছিলেন আগের দফা।

কিন্তু এবার ভিন্ন এক পরিস্থিতি তৈরি হয়েছে। এরশাদপূত্র এরিক এরশাদ বুধবার বারিধারার প্রেসিডেন্ট পার্কে দলের একটি কমিটি ঘোষণা করেছেন। এই কমিটিতে রওশন এরশাদকে চেয়ারম্যান, এরিকের মা বিদিশা সিদ্দিক ও রওশনপুত্র রাহগির আল মাহীকে কো-চেয়ারম্যান করার কথা বলা হয়।

প্রয়াত প্রেসিডেন্ট এরশাদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী ছিল বুধবার। মৃত্যুবার্ষিকীকে ঘিরে কর্মসূচি নিয়ে দেখা দেয় প্রকাশ্য দ্বন্দ্ব। দলের প্রয়াত চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকীতে পৃথক কর্মসূচির আয়োজন করে জাতীয় পার্টি ও হুসেইন মুহম্মদ এরশাদ ট্রাস্ট। জাতীয় পার্টির বর্তমান চেয়ারম্যান জিএম কাদেরের নেতৃত্বে দলটির নেতাকর্মীরা কাকরাইলের দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিভিন্ন কর্মসূচি পালন করেন। এদিন সকাল সাড়ে ১০টায় বারিধারাস্থ প্রেসিডেন্ট পার্কে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করে হুসেইন মুহম্মদ এরশাদ ট্রাস্ট। দোয়ার আয়োজন শেষে জাতীয় পার্টির নতুন কমিটি ঘোষণা করেন এরশাদের ছোট ছেলে এরিক এরশাদ।
এরিক সাংবাদিকদের বলেন, জাতীয় পার্টি আজ ধ্বংসের মুখে। জিএম কাদেরের কাছ থেকে দলকে বাঁচাতে হবে। তিনি অবৈধভাবে চেয়ারম্যান পদটি নিয়েছেন, আমরা তাকে মানি না।

এরশাদের সাবেক স্ত্রী বিদিশা সিদ্দিক বলেন, আমরা এরিক এরশাদের ঘোষণা মেনে চলবো। এরশাদ সাহেবের স্বপ্ন আমরা বাস্তবায়ন করবো। আমাদের কেউ থামাতে পারবে না। দুই সন্তানকে পাশে নিয়ে নতুন প্রজন্মের কাছে বার্তা দেবো, এরশাদ সাহেব কী করেছেন। সবাইকে সেটা মনে করিয়ে দেবো।
স্মরণ সভায় কাজী মামুনুর রশীদের সভাপতিত্বে বক্তব্য রাখেন- এরশাদের বড় ছেলে রাহগির আল মাহী সাদ এরশাদ, জাপার সাবেক প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক দেলোয়ার হোসেন খান, জাফর ইকবাল সিদ্দিকী প্রমুখ। এ অনুষ্ঠানে বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদের উপস্থিত থাকার কথা থাকলেও অসুস্থতার কারণে শেষ পর্যন্ত তিনি থাকতে পারেননি।

নতুন কমিটি ঘোষণার বিষয়ে জানতে চাইলে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেন, যারাই নতুন কমিটি ঘোষণা করেছে তারা জাতীয় পার্টির কেউ নন। পার্টির সদস্য না হয়ে তারা কীভাবে কমিটি করবে? এই কমিটি ঘোষণা জাতীয় পার্টিতে কোনো সমস্যা হবে না বলেও জানান জিএম কাদের।

এদিকে নতুন কমিটি ঘোষণার পক্ষে রওশন এরশাদের মত আছে কিনা সেটা নিয়ে কেউ কিছু বলেননি। জাতীয় পার্টিতে রওশনের ঘনিষ্ঠ বলে পরিচিত জাতীয় সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ ও দলটির প্রেসিডিয়াম সদস্য মশিউর রহমান রাঙ্গা করোনা আক্রান্ত হয়ে রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তবে তিনি এই নতুন কমিটির বিষয়ে কিছুই জানেন না বলে জানিয়েছেন। এছাড়া দলের কয়েকজন সিনিয়র প্রেসিডিয়াম সদস্য এই কমিটির বিষয়ে মন্তব্য করতে চাননি। তারা মনে করেন পার্টির যে কমিটি আছে সেই কমিটির নেতারাই যেকোনো সিদ্ধান্ত নিতে পারেন। তবে নতুন কমিটি করতে হলে তা কাউন্সিলের মাধ্যমে করতে হবে। এটি কোনো বাসায় বসে ঘোষণা দেয়ার সুযোগ নেই। এছাড়া নির্বাচন কমিশনের নিবন্ধিত রাজনৈতিক দল হিসেবে এ ধরনের কমিটি ঘোষণারও সুযোগ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *