গাজীপুরে অনিশ্চিত পিএসসি পরীক্ষার কথা বলে টাকা আদায়ের অভিযোগ!

Slider শিক্ষা

ইসমাইল হোসেন, গাজীপুরঃ আসন্ন অনিশ্চিত পিএসসি পরীক্ষার কথা বলে ৫ম শ্রেণীর প্রতি শিক্ষার্থীর নিকট থেকে দুইশত টাকা করে আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

অনুসন্ধানে জানা যায়, গাজীপুর জেলায় ১২৩০টি কিন্ডারগার্টেন স্কুল রয়েছে। মহামারী করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান প্রায় দেড় বছর ধরে বন্ধ। এরই মধ্যে প্রায় সকল পরীক্ষায় অটোপাস দিচ্ছে সরকার। চলতি শিক্ষাবর্ষে আসন্ন চারটি পাবলিক পরীক্ষা হবে কি না, তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

অভিযোগ রয়েছে, জেলার বিভিন্ন কিন্ডারগার্টেন স্কুল থেকে পিএসসির প্রতি পরীক্ষার্থীর নিকট থেকে পরীক্ষার কথা বলে একটি চক্র ২০০ টাকা করে আদায় করছে বলে অভিযোগ পাওয়া গেছে। ভুক্তভোগীরা এই নিয়ে ক্ষোভ প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদও করছেন।

সরেজমিন গাজীপুর মহানগরের চান্দনা চৌরাস্তা ক্লাষ্টারে খোঁজ নিয়ে জানা যায়, গাজীপুর সদর উপজেলা সহকারী শিক্ষা অফিসার মনিরা আক্তারের নির্দেশ ওয়ার্ড ভিত্তিক প্রতিনিধিরা পরীক্ষার্থীদের নিকট থেকে টাকা আদায় করছেন।

টাকা আদায়কারী মো খলিলুর রহমান ও খোকন মিয়া জানান, মনিরা মেমের নির্দেশে তারা প্রতি পরীক্ষার্থীর নিকট থেকে ২০০ টাকা করে নিচ্ছেন। টাকা তুলতে না পারলে তাদের প্রতিনিধিত্ব চলে যাবে। টাকাগুলো স্কুল মালিকদের নিকট থেকে এক সাথে আদায় করা হচ্ছে। স্কুল মালিকেরা শিক্ষার্থীদের নিকট থেকে আদায় করে নিবেন। যাদের শিক্ষার্থী অন্যত্র চলে গেছে, ওই সকল মালিকেরাও প্রতিষ্ঠান টিকিয়ে রাখার স্বার্থে পকেট থেকেই ম্যানেজ করে টাকা দিতে বাধ্য হচ্ছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোষ্ট দিয়ে ভুক্তভোগী জনৈক মোল্লা মোঃ দেলোয়ার হোসেন ঘটনার তীব্র প্রতিবাদ জানান।

এ বিষয়ে গাজীপুর সদরের সহকারী উপজেলা শিক্ষা অফিসার মনিরা আক্তার অভিযোগ শুনে এ বিষয়ে কোন মন্তব্য না করে ফোন কেটে দেন।

গাজীপুর সদর উপজেলা শিক্ষা অফিসার শামিম আহমেদ জানান, এ ধরণের অভিযোগ তিনিও পেয়েছেন। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অভিযোগ পেয়ে তাকে ব্যবস্থা গ্রহন করতে বলেছেন বলে জানিয়েছেন শামিম।

অনুসন্ধানে জানা গেছে, সারা জেলার বিভিন্ন স্থানে এই টাকা ২০০ থেকে ৩০০/৪০০ টাকাও নেয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *