সাগরে লঘুচাপ বৃষ্টি বাড়ার আভাস

Slider সারাদেশ


ঢাকা: দেশজুড়ে বইছে মৌসুমি বায়ু। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় সৃষ্টি হয়েছে লঘুচাপ। এর প্রভাবে রাজধানীসহ সারা দেশে থেমে থেমে হচ্ছে বৃষ্টি। চলতি সপ্তাহে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। এ ছাড়া কোথাও কোথাও ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গতকাল আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে এতে বলা হয়, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সারা দেশে বিস্তার লাভ করেছে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়।

এসবের প্রভাবে খুলনা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।
আবহাওয়ার পূর্বাভাসে পরবর্তী ৩ দিন বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধির কথা বলা হয়েছে।

এদিকে আবহাওয়া অফিসের তথ্যনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয়েছে নেত্রকোনায় ৭৬ মিলিমিটার। এ ছাড়া নিকলিতে ৭৩, তাড়াশে ৫১, টাঙ্গাইলে ৪৩, ময়মনসিংহে ৩২, ঢাকায় ৩১, সাতক্ষীরায় ৩০, শ্রীমঙ্গল ও চাঁদপুরে ১২, মাইজদীকোটে ১৫, বগুড়া ও সিলেটে ১৭, যশোর ও রংপুরে ১১, ভোলায় ১৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *