শ্রীপুরে এক পরিবারে মা ছাড়া সবাই অন্ধ

Slider বিচিত্র


রাতুল মন্ডল নিজস্ব প্রতিবেদকঃ ঢোল বাজিয়ে তিন যুগের বেশি সময় ধরে জীবিকা নির্বাহ করা দৃষ্টি প্রতিবন্ধী আমির সরকার। আমির সরকারের পরিবারে তাকে ছাড়া ভাইবোনসহ আরও সাতজন দৃষ্টিপ্রতিবন্ধী সদস্য রয়েছে। আর এই পরিবারে একমাত্র উপার্জন করা ব্যক্তি আমির সরকার। করোনা কালীন সময়ে গানবাজনা বন্ধ থাকায় সংসার চালাতে খুবই কষ্ট হচ্ছে দৃষ্টি প্রতিবন্ধী আমির সরকারেরর। জানাযায়, আমির সরকারের মা ছাড়া এই পরিবারের ভাইবোন সবাই অন্ধ।
দৃষ্টি প্রতিবন্ধী আমির সরকার শ্রীপুর পৌর শহরের ৬নং ওয়ার্ডের মৃত হোসেন আলীর ছেলে। আমির সরকার জানায়, আমি ছাড়া আমার ভাই মো. জাকির হোসেন(২২), বোন হাসিনা বেগম(৩৩) ও নাসরিন আক্তার(২৫) ভাইয়ের মেয়ে জোনাকি(১০), ভাগ্নে মারুফ (০১) ভাগ্নী রুপা(১৩), ও স্ত্রী শিউলি খাতুন (২৮) দৃষ্টি প্রতিবন্ধী। তিনি আরোও জানান, করোনা ভাইরাস সংক্রমণ রোধে সরকার ঘোষিত লকডাউনের ফলে গানবাজনা বন্ধ রয়েছে। এর ফলে পরিবারের সদস্যদের নিয়ে খুব কষ্টে দিনপাত করছি। গান গেয়ে ঢোল বাজিয়ে উপার্জন করে পরিবারের সদস্যদের নিয়ে কোন মতে জীবন পার করছি। কিন্তু লকডাউনের কারণে তাও বন্ধ রয়েছে। বর্তমানে অভাব-অনটনের কারণে আমার পরিবারের সদস্যদের নিয়ে চরম কষ্টে দিন কাটছে। আমির সরকারের ছোট ভাই জাকির হোসেন বলেন, আমাদের পরিবারে কাজকর্ম করার মতো কেউ নেই। ভাই গানবাজনা করে যা উপার্জন করে তা দিয়ে আমাদের সংসার চলে। সরকারী সহযোগিতা পেলে আমাদের পরিবারটি ভালোভাবে বাঁচতে পারবে। পরিবারের সদস্যদের মুখে দুই বেলা ভাত তুলে দেয়ার জন্য ভাই বিভিন্ন জায়গায় গানবাজনা করেন। স্থানীয় ওয়ার্ড কাউন্সিল হাজ্বী কামাল হোসেন বলেন, আমির সরকারের পরিবারের আটজন জন দৃষ্টি প্রতিবন্ধী থাকার কারণে পরিবারটি প্রচণ্ড অর্থ সংকটে ভুগছে। ওই পরিবারের সকলকে সরকারী সহয়তার আওতায় আনা হবে। পৌরসভার পক্ষ থেকে সকল ধরনের সুযোগ-সুবিধা দেয়া হবে।
শ্রীপুর পৌর মেয়র মো.আনিছুর রহমান বলেন, দৃষ্টি প্রতিবন্ধী সকল সদস্যের জন্য সরকারী সহয়তা প্রধান করা হবে। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলের মাধ্যমে খোঁজ খবর নিয়ে ওই পরিবারের সকল কিছুর ব্যবস্থা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *