দুই দিনের মধ্যে বাস চালুর দাবিতে পরিবহন শ্রমিকদের বিক্ষোভ

Slider সারাদেশ

বাসসহ সব ধরনের গণপরিবহন চালুর দাবিতে বিক্ষোভ করেছেন পরিবহন শ্রমিকরা। স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালু না করা হলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারির কথা জানিয়েছেন তারা। আজ রোববার পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ করেন পরিবহন শ্রমিকরা।

তারা স্বাস্থ্যবিধি মেনে গাড়ি চালুর ব্যাপারে আগামী মঙ্গলবারের মধ্যে সরকারের সিদ্ধান্ত প্রত্যাশা করছেন। আজ দুপুর ১২টার দিকে তিন দফা দাবিতে গাবতলী, গুলিস্তান, সায়েদাবাদ, মহাখালীতে বিক্ষোভ করেন শ্রমিকরা।

পরিবহনশ্রমিকদের তিন দফা হলো-

০১. স্বাস্থ্যবিধি মেনে মোট আসনের অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন ও পণ্য পরিবহন চলাচলের ব্যবস্থা করতে হবে।

০২. সড়ক পরিবহনশ্রমিকদের আর্থিক অনুদান ও খাদ্য সহায়তা প্রদান করতে হবে।

০৩. সারা দেশে বাস ও ট্রাক টার্মিনালগুলোতে পরিবহনশ্রমিকদের জন্য ১০ টাকায় ওএমএসের চাল বিক্রির ব্যবস্থা করতে হবে।

শ্রমিকরা বলছেন, চলমান কঠোর বিধিনিষেধের মধ্যে দেশে দোকানপাট, অফিস, কারখানাসহ সবই সচল। চলছে না শুধু গণপরিবহন। আর এতে এই খাতে জড়িত ৫০ লাখ শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন।

এ বিষয়ে ঢাকা জেলা যানবাহন শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্বাস উদ্দিন বলেন, ‘সরকার গণপরিবহন চালুর ব্যাপারে বারবার আশ্বাস দিয়েছে। কিন্তু চালু হয়নি। আমাদের এখন না খেয়ে মরার অবস্থা। আমাদের শ্রমিকরা গত ২০-২৫ দিন ধরে অনাহারে-অর্ধাহারে আছে। আমরা সরকারের কাছে অনুরোধ করব, গণপরিবহন চালু করে দিন। আমরা স্বাস্থ্যবিধি মেনে গাড়ি চালাব।’

প্রসঙ্গত, গত ২৪ এপ্রিল এক মতবিনিময় সভায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, ‌‌‌‌‌জনস্বার্থ বিবেচনায় স্বাস্থ্যবিধি মেনে শর্ত সাপেক্ষে সরকার গণপরিবহন চালুর সক্রিয় চিন্তাভাবনা করছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *