শ্রীপুরে নদী দুষণের এলাকা পরিদর্শণ করলেন স্থানীয় প্রশাসন

কৃষি, পরিবেশ ও প্রকৃতি

রাতুল মন্ডল নিজস্ব প্রতিনিধিঃ গাজীপুরের শীতলক্ষ্যায় মাছ ভেসে উঠার সংবাদে দূষণ এলাকার প্রবেশ মুখে বিভিন্ন স্থান পরিদর্শণ করলেন স্থানীয় প্রশাসন।

মঙ্গলবার দুপুরে কাওরাইদ ইউনিয়নের ত্রিমোহনী এলাকায় নদী পরিদর্শণ করেন শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিম মোস্তারীর নেতৃত্বে একটি দল। এসময় উপস্থিত ছিলেন গাজীপুর জেলা মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন,শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুন, ভালুকা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাইনউদ্দিন।

শ্রীপুর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আশরাফুল্লাহ বলেন, সম্প্রতি জেলার শ্রীপুর উপজেলার শীতলক্ষ্যা সহ বিভিন্ন নদী দূষণ ও বিভিন্ন জলজ প্রাণী ভেসে উঠার সংবাদ গনমাধ্যমে প্রকাশ হলে নদী পরিদর্শণ করে পানির গুনাগুণ পরীক্ষা করা হয়। এতে দেখা যায় যেখানে পানিতে এমোনিয়া গ্যাস থাকার কথা ছিল ০.২, সেখানে রয়েছে ২এর অধিক। অক্সিজেন থাকার কথা ছিল ৬এর অধিক, সেখানে রয়েছে ৪এর কাছাকাছি। পানি দূষণের কারনে একদিকে অক্সিজেন কমে গেছে, অপরদিকে এমোনিয়া গ্যাস বৃদ্ধি পেয়েছে। এ কারনেই জলজপ্রাণীগুলো মারা যাচ্ছে, দুর্বল হয়ে পানিতে ভেসে উঠছে।
শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমা মোস্তারী বলেন,আমরা নদীর বিভিন্ন এলাকা পরিদর্শণ করে নদীর দূষণ দেখতে পেয়েছি। পাশ্ববর্তী ময়মনসিংহ জেলার ভালুকার বিভিন্ন শিল্পকারখানার পানি কাওরাইদ এলাকা দিয়ে প্রবেশ করে শ্রীপুরের নদী দুষিত হচ্ছে। তাই বিষয়টি ব্যবস্থা নিতে সেখানকার প্রশাসনকে অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য গত সোমবার(১২এপ্রিল) বিভিন্ন জাতীয় দৈনিকে শীতলক্ষ্যার দূষণে ভেসে উঠছে মাছ শিরোনামে সংবাদ প্রকাশ হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *