লকডাউনে ব্যাংক খোলার সিদ্ধান্ত আসছে

Slider অর্থ ও বাণিজ্য


আগামী ১৪ থেকে ২১ এপ্রিল সরকার ঘোষিত ‘সর্বাত্মক লকডাউনে’ ব্যাংক সেবা সীমিত আকারে খোলা রাখার সিদ্ধান্ত আসছে। মন্ত্রী পরিষদ বিভাগ আজ মঙ্গলবার বিশেষ প্রয়োজনে ব্যাংক সেবা প্রদানের অনুরোধ জানিয়ে কেন্দ্রীয় ব্যাংককে চিঠি দেয়। ওই চিঠি পাওয়ার পর কেন্দ্রীয় ব্যাংক এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে। এর আগে গতকাল কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছিল, ১৪ থেকে ২১ এপ্রিল ব্যাংক শাখা বন্ধ থাকবে। তবে বন্দর এলাকার ব্যাংক শাখা খোলা রাখা যাবে।

ব্যাংক বন্ধে কেন্দ্রীয় ব্যাংকের নেওয়া সিদ্ধান্তের পর আজ মঙ্গলবার সকাল থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলের ব্যাংকে ছিল উপচেপড়া ভিড়। এমনকি রাজধানীর অনেক শাখায় গ্রাহক চাহিদামতো টাকা না পাওয়ার অভিযোগও করেছেন।

এদিকে ব্যাংক বন্ধ থাকার কারণে ব্যাংকগুলোর এটিএম বুথ থেকে দিনে এক লাখ টাকা পর্যন্ত নগদ উত্তোলনের সীমা বাড়িয়ে দেয় কেন্দ্রীয় ব্যাংক। বর্তমানে বেশির ভাগ ব্যাংকের কার্ড দিয়ে দিনে ৫০ হাজার টাকা ও কিছু ব্যাংক থেকে বেশি অর্থ উত্তোলন করা যায়। নিজ ব্যাংকের বুথ ও অন্য ব্যাংকের বুথ থেকে একই সীমা প্রযোজ্য হবে।

কেন্দ্রীয় ব্যাংকের একজন কর্মকর্তা জানান, স্বাস্থবিধি মেনে কীভাবে ব্যাংক সেবা চালু রাখা যায়, তা নিয়ে কাজ চলছে। পাশাপাশি অনলাইন ব্যাংকিং, ইন্টারনেট ও মোবাইল ব্যাংকিং চালু রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *