ইসলাম গ্রহণে হিন্দুদের চিঠি: ২১ জনের বিরুদ্ধে মামলা

Slider খুলনা


শ্রীপুর (মাগুরা) প্রতিনিধি: মাগুরার শ্রীপুর উপজেলার দ্বারিয়াপুর ইউনিয়নের চরগোয়ালদাহ ও মালাইনগর গ্রামে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের অর্ধশত বাড়িতে হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণের আহ্বান জানিয়ে চিঠি দেওয়ার ঘটনায় ২১ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। চিঠিপ্রাপ্তদের একজন চর গোয়ালদাহ গ্রামের অমিত মণ্ডলের ছেলে অসীম মণ্ডল বাদী হয়ে রোববার শ্রীপুর থানায় এই মামলা করেন।

মামলার বিষয়টি নিশ্চিত করে রোববার রাতে শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলী আহমেদ মাসুদ সমকালকে জানান, শনিবার দুপুরে ঘটনায় জড়িত সন্দেহে আটক উপজেলার চৌগাছি গ্রামের মঞ্জু বিশ্বাসের ছেলে ইউসুফ (৩৫), মহেশপুর গ্রামের ইয়াকুব মোল্যার ছেলে কুরবান (৩২) ও সাচিলাপুর গ্রামের আলীমুদ্দীনের ছেলে হাবিবুর রহমানকে (৪০) গ্রেপ্তার দেখানো হয়েছে। এ ঘটনায় রোববার আরো একজনকে গ্রেপ্তার করা হয়। সে শ্রীপুর উপজেলার কচুয়া গ্রামের মোস্তাফিজুর রহমানের ছেলে ও চৌগাছি মসজিদের ইমাম মোস্তাকিম বিল্লাহ। পরে রোববার রাতে এদের চারজনকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

মাগুরা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) কামরুল হাসান জানান, রোববার দুপুর পর্যন্ত আটকদের ছেড়ে দেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত থাকলেও বিকেলে আদালত থেকে এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনতে থানা পুলিশ কী ব্যাবস্থা গ্রহণ করেছে তা জানতে চেয়ে রুল জারি করা হয়। এরপরই সিদ্ধান্ত পরিবর্তন হয়।

আদালত সূত্রে জানা যায়, এ ঘটনায় মাগুরা সিনিয়ির জুডিশিয়াল মেজিস্ট্রেট মাহাবুবা শারমীন একটি আদেশ দিয়েছেন। আদেশে আলাদত বলেছেন, বাংলাদেশের সংবিধানের আর্টিকেল ৪১ অনুযায়ী প্রত্যেক নাগরিক নিজ নিজ বিশ্বাস অনুযায়ী ধর্ম পালনের স্বাধীনতা ভোগ করে। এমতাবস্থায় ওই ঘটনার পেছনে দায়ী ব্যাক্তিদের আইনের আওতায় আনতে শ্রীপুর থানা কী পদক্ষেপ নিয়েছে তা জানিয়ে আগামী ২৩ মার্চের মধ্যে আদালতে জবাব দেওয়ার দেওয়ার জন্য ওসি শ্রীপুর থানাকে নির্দেশ দেওয়া হলো।

উল্লেখ্য, গত শুক্রবার রাতে মাগুরার শ্রীপুর উপজেলার দ্বারিয়াপুর ইউনিয়নের চরগোয়ালদাহ ও মালাইনগর গ্রামে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের অর্ধশত বাড়িতে হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণের আহ্বান জানিয়ে চিঠি দেওয়া হয়। ওই চিঠির ছবি ফেসবুকে ছড়িয়ে পড়লে বিভিন্ন মহল প্রতিবাদ জানায়। এরপর নড়ে-চড়ে বসে স্থানীয় প্রশাসন। হিন্দুদের বাড়ি বাড়ি বিলি করা চার পাতার ওই চিঠিতে পূজা-অর্চনা বাদ দিয়ে ইসলাম ধর্ম গ্রহণ করার কথা বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *