ভোলায় পুকুরে মিললো ইলিশ

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


ভোলা: ভোলায় চরফ্যাশন উপজেলার পুকুর থেকে মিললো তাজা রুপালি ইলিশ। শুক্রবার দুপুরে ভোলার চরফ্যাশন উপজেলার কুকরি-মুকরি ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের আমিনপুর এলাকার একটি পুকুর সেচে মিললো আটটি তাজা ইলিশ মাছ। প্রতিটি ইলিশের ওজন প্রায় এক কেজি করে। পুকুরে ইলিশ পাওয়ার খবর চারদিকে ছড়িয়ে পড়লে মাছগুলো দেখতে উচ্ছুক জনতারা ভিড় জমায়।

কুকরি-মুকরি এলাকার পরিবার উন্নয়ন সংস্থার ম্যানেজার মো: আনিচ হাওলাদার জানান, শুক্রবার সকাল থেকে ওই এলাকায় ইউপি চেয়ারম্যান হাসেম মহাজনের একটি মাছের ঘের সেচে মাছ ধরছিল স্থানীয় জেলেরা। ওই সময় অন্যান্য মাছের সাথে আটটি ইলিশ পান তারা।

চরফ্যাশন প্রেস ক্লাবের সভাপতি ও কুকরি-মুকরি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসেম মহাজন জানান, ‘আমার পুকুরে জেলেরা রুই, কাতলাসহ বিভিন্ন মাছের সাথে আটটি ইলিশ মাছ পেয়েছি। গত বর্ষায় জোয়ারের পানিতে পুকুরটি ডুবে যায়। ওই সময় হয়তো ইলিশগুলো পুকুরে প্রবেশ করে। পুকুর সেচে মাছ ধরার সময় ইলিশগুলো ধরা পড়ে।’

বরিশাল বিভাগীয় মৎস্য অফিসের সহকারী পরিচালক এ এস এম নাজমুল সালেহীন জানান, জোয়ারের পানিতে পুকুর তলিয়ে গেলে তখন হয়তো কোনো ইলিশ প্রবেশ করতে পারে। যদি পুকুরের পানি নোনা হয় এবং পুকুরে নদীর মতো খাবার পায় তাহলে ইলিশ বাঁচতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *