খালেদার ফোনালাপ ছড়িয়ে গেছে সর্বত্র

Slider টপ নিউজ
50638_f1
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে টেলিফোনে দলীয় নেতাদের কথোপকথন নিয়ে মন্ত্রিসভা বৈঠকে আলোচনা হয়েছে। ছড়িয়ে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।
ফোনালাপে খালেদা জিয়া যাদের ‘নাশকতার নির্দেশ’ দিয়েছেন, তাদের আইনের আওতায় আনার কথা বলেছেন মন্ত্রিসভার একাধিক সদস্য। একইসঙ্গে এ ধরনের আরও কোনো নির্দেশনা খালেদা জিয়া দিয়েছেন কি-না, তা খতিয়ে দেখতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে।
বৈঠক শেষে একাধিক মন্ত্রী ও প্রতিমন্ত্রী সমকালকে বলেন, “একটি অনলাইন নিউজ পোর্টালে ‘খালেদা জিয়ার নির্দেশনা’ নিয়ে প্রকাশিত খবর প্রসঙ্গে প্রধানমন্ত্রীকে জানান হয়। পরে ওই কথোপকথনের অডিও মন্ত্রিসভা বৈঠকে শোনান হয়।’
খালেদা জিয়া ২০১১ সালের ১৮ ডিসেম্বর ঢাকায় মুক্তিযোদ্ধা সমাবেশের নামে সারাদেশ থেকে জনসমাগমের প্রস্তুতি নিয়েছিলেন। ওই সমাবেশের বিষয়ে খালেদা জিয়ার সঙ্গে দলের কয়েকজন নেতার ফোনালাপের পাঁচটি অডিও সম্প্রতি ইউটিউবে ছাড়া হয়। ওই অডিওতে খালেদা জিয়াকে তাদের নানান নির্দেশ দিতে শোনা যায়।
‘বাংলা লিকস’ নামের একটি অ্যাকাউন্ট থেকে আপলোড করা অডিও ক্লিপের কথোপকথন সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। খালেদার এসব নির্দেশ নাশকতা ঘটনোর উদ্দেশ্যেই- এমন কথা রয়েছে অডিও ফাইলগুলোর শিরোনামে।
মন্ত্রিসভা বৈঠক শেষে অনির্ধারিত আলোচনার সময় সভাকক্ষে বসেই ফোনালাপের অডিওগুলো শুনেন প্রধানমন্ত্রী। ওইসব ফোনালাপ শুনে প্রধানমন্ত্রী বলেছেন, ‘সত্যি সত্যিই তো উনি (খালেদা জিয়া) নাশকতার নির্দেশ দিয়েছেন।’
২০১১ সালের ১৮ ডিসেম্বর ঢাকায় মুক্তিযোদ্ধা সমাবেশে সারাদেশ থেকে জনসমাগমের প্রস্তুতি নিয়েছিল বিএনপি। অনুষ্ঠানস্থল ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সকালে আগতদের পুলিশ লাঠিপেটা করে বের করে দিলে ঢাকার বিভিন্ন স্থানে সংঘর্ষ বাধে এবং তা ছড়িয়ে পড়ে অন্য জেলাগুলোতেও। ঢাকায় বোমা বিস্ফোরণে একজন মারা যায়, পোড়ানো হয় বেশ কয়েকটি গাড়ি। সিলেটে বাসে আগুন দেওয়া হলে পুড়ে মারা যান এক যাত্রী।
‘বাংলা লিকস’ খালেদার যে পাঁচটি অডিও প্রকাশ করেছে, তার চারটিতেই সমাবেশ শুরুর আগে কয়েকজন নেতার সঙ্গে কথোপকথন শোনা যায়।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন মন্ত্রী বলেন, ‘খালেদা জিয়ার ওই অডিও রেকর্ড শোনার পর কয়েকজন জ্যেষ্ঠ মন্ত্রী ও প্রতিমন্ত্রী ফোনালাপে খালেদা জিয়া যাদের নাশকতার নির্দেশ দিয়েছেন তাদের আইনের আওতায় আনার কথা বলেছেন। তারা বলেন, খালেদা জিয়া যাদের নাশকতার জন্য নির্দেশ দিয়েছেন তাদের ধরলেই সবকিছু বেরিয়ে আসবে। এর পাশাপাশি খালেদা জিয়ার এধরনের আরো নির্দেশনা আছে কি-না তাও খতিয়ে দেখার কথা বলেন তারা।’
তবে মন্ত্রী- প্রতিমন্ত্রীদের এসব কথার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে আর কিছু বলেননি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *