মুশতাকের শেষ চিঠি: কোকিলও কি দেশদ্রোহী যদি সে আপন মনে কারো নাম ধরে ডাকে?

Slider বিচিত্র


কারাগারে মৃত্যুবরণ করা মুশতাক আহমেদ তার স্ত্রীকে লেখা শিষ চিঠির অংশ ফেসবুকে ভাইরাল হয়েছে। তার পারিবারিক সূত্রে চিঠির সতত্য নিশ্চিত হওয়া গেছে।

স্ত্রী লিপা আক্তারকে মুশতাক আহমেদ ওই চিঠিতে লেখেন- “আমাদের নামে যেই মামলাই হোক, মহাদেব সাহার একটা কবিতার কয়েকটা লাইন মনে রাখবা – কোকিলও কি দেশদ্রোহী যদি সে আপন মনে কারো
নাম ধরে ডাকে? / বকুলও দন্ডিত হবে যদি কিনা সেও কোন নিষিদ্ধ
কবরে / একা নিরিবিলি ঝরে, / আর এই আকাশও যদি বা তাকে অকাতরে দেয় স্নিগ্ধ ছায়া / তাহলে কি আকাশের দেশপ্রেম নিয়ে কেউ / কটাক্ষ করবে অবশেষে?”
করোনাভাইরাস সঙ্কটের মধ্যে গত বছরের ৬ মে মুশতাককে তার লালমাটিয়ার বাসা থেকে গ্রেপ্তার করার পর ডিজিটাল নিরাপত্তা আইনে তার বিরুদ্ধে মামলা করা হয়েছিল। বৃহস্পতিবার রাতে গাজীপুরের কাশিমপুরের হাই সিকিউরিটি কারাগারে মৃত্যু হয় ৫৩ বছর বয়সী মুশতাকের। পেশায় ব্যবসায়ী মুশতাক অনলাইনে লেখালেখিতে বেশ সক্রিয় ছিলেন। তার সঙ্গে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর, রাষ্ট্রচিন্তা সংগঠনের দিদারুল ভূইয়া এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক পরিচালক মিনহাজ মান্নানকেও গ্রেপ্তার করা হয়। মামলায় ‘সরকারবিরোধী প্রচার ও গুজব ছড়ানোর’ অভিযোগ আনা হয় তাদের বিরুদ্ধে। তদন্ত শেষে পুলিশ শুধু মুশতাক, কিশোর ও দিদারকে আসামি করে এ মাসের শুরুতে আদালতে অভিযোগপত্র দেয়। দিদারুল ও মিনহাজ মান্নান জামিন পেলেও কিশোর ও মুশতাকের আবেদন নাকচ হয় কয়েক দফা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *