যুক্তরাষ্ট্রের মিশিগানে বাংলা লাইব্রেরি ‘বর্ণমালা বাংলা কর্ণার’ এর শুভ সূচনা

Slider সাহিত্য ও সাংস্কৃতি

স্টাফ রিপোর্টারঃ ভাষার মাসে বাংলা ভাষা প্রেমী বালাদেশী বংশোদ্ভূত মার্কিন নাগরিক সাগিনা সিটির বাসিন্দা, বিশিষ্ট নিউরোলজিস্ট, দার্শনিক ও কবি ডা: দেবাশীষ মৃধা ও তার সহধর্মিনী চিনু মৃধা প্রতিষ্ঠিত বাংলা লাইব্রেরি ‘ বর্ণমালা বাংলা কর্নার’ রাজ্যের হ্যামট্রাম্যাক শহরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিন থেকে পথচলা শুরু করলো।

প্রবাসী বাঙালিদের বাংলা বই পড়ার উৎসাহ যোগাতে মার্কিন দম্পতির বাংলা লাইব্রেরি প্রতিষ্ঠার এ মহতি উদ্যোগ।
মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মধ্যাহ্নে এক অনবদ্য ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে হ্যামট্রাম্যাক সিটি মেয়র কেরেন মাজেয়াস্কিস এ লাইব্রেরির শুভ উদ্বোধন ঘোষণা করেন। হাওর টিভির লাইভ সম্প্রচারিত এ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হ্যামট্রাম্যাক পাবলিক লাইব্রেরির ডাইরেক্টর তামারা সোচাকা, সিটি কাউন্সিলম্যান মোহাম্মদ কামরুল হাসান, কাউন্সিলম্যান নাঈম চৌধুরী, বাংলা লাইব্রেরির প্রতিষ্ঠাতা সাগিনা সিটির বাসিন্দা, বিশিষ্ট নিউরোলজিস্ট, দার্শনিক ডা: দেবাশীষ মৃধা ও তার সহধর্মিনী চিনু মৃধা। ‘বর্ণমালা বাংলা কর্ণার ‘ এর প্রধান সমন্বয়কারী মৃদুল কান্তি সরকার এর পরিচালনা ও সঞ্চালনায় এ উদ্বোধনী অনুষ্ঠানে

প্রধান অথিতির বক্তব্যে মেয়র কেরেন মাজেয়াস্কিস বলেন, বাংলা লাইব্রেরি প্রতিষ্ঠার উদ্যোগটি সত্যি প্রশংসনীয়। তিনি এর সাথে জড়িত সবাইকে আন্তরিক অভিনন্দন জ্ঞাপন করেন। বিশেষ অতিথি তামারা সোচাকা বলেন, এখানে প্রচুর বাঙ্গালী পাঠক রয়েছেন, সে তুলনায় বই আমাদের ছিল না। এখন আমরা পর্যাপ্ত বই পেয়েছি। আমি খুবই খুশি এবং কৃতজ্ঞ।

বর্ণমালা বাংলা কর্নার এর প্রতিষ্ঠাতা দার্শনিক দেবাশীষ মৃধা এমডি বলেন, বই মানুষের পরম বন্ধু। তাই জ্ঞান আহরনের জন্য বেশি করে পাবলিক লাইব্রেরীতে যাওয়ার বিকল্প নেই। বইয়ের সম্ভাব্য বাস্তবতা ও কল্পনা পাঠকের মনে নতুন আবেগ ও অনুভূতি সৃষ্টি করে, যা তাকে অন্য সংস্কৃতির মানুষকে বোঝা ও তাদের প্রতি সহমর্মী হতে সাহায্য করে। তাই তিনি সবাইকে লাইব্রেরিতে এসে বই পড়ার আহ্বান জানান।

দার্শনিক ডা. মৃধা আরও বলেন প্রবাসী নতুন প্রজন্মের মধ্যে বাংলা সাহিত্য ও পাঠাভ্যাস চালুর উদ্দেশ্যে মিশিগান রাজ্যের হ্যামট্রাম্যাক সিটিতে ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারিতে চালু হলো বাংলা ভাষার এক নব দিগন্ত একটি সময়োপযোগী বাংলা লাইব্রেরি ‘বাংলা কর্নার’। এখানে থাকছে প্রয়োজনীয় অসংখ্য বইয়ের বিপুল সমাহার। প্রবন্ধ, নিবন্ধ, গল্প, উপন্যাস, কবিতা, শিশুসাহিত্য, ভ্রমণ, আত্মজীবনী- এমন সব বিচিত্র বই।

উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথি ও বর্নমালা বাংলা কর্নার এর প্রতিষ্ঠাতা চিনু মৃধা ( প্রতিষ্ঠাতা দেবাশীষ মৃধার সহধর্মিণী) এ উদ্যোগকে সফল করার জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি উক্ত গ্রন্থাগারের উত্তরোত্তর উন্নতি ও সমৃদ্ধি কামনা করে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। সেই সাথে তিনি লাইব্রেরি প্রতিষ্ঠার ব্যাপারে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার জন্য হ্যামট্রাম্যাক পাবলিক লাইব্রেরির ডাইরেক্টর তামারা সোচাকাকে ধন্যবাদ জানান। এ সময় অনুষ্ঠানের অন্যান্যদের মধ্যে বিশেষ অতিথির বক্তব্যে কাউন্সিলম্যান মোহাম্মদ কে. হাসান এই উদ্যোগ নেওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। এছাড়াও বিশেষ অতিথি কাউন্সিলম্যান নাঈম চৌধুরী ২১ শে ফেব্রুয়ারির ইতিহাস উল্লেখ করে এই উদ্যোগের সাথে সংশ্লিষ্ট সবাইকে স্বাগত জানান।

উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালক ও বর্ণমালা বাংলা কর্নারের প্রধান সমন্বয়কারী মৃদুল কান্তি সরকার আমাদের জানান, ভবিষ্যতে তারা আরও বই নিয়ে আসবেন। মিশিগান অঙ্গরাজ্যে নতুন প্রজন্মের কাছে বাংলা ভাষা ও সংস্কৃতি পৌছে দেওয়ার কাজে নিজেকে নিযুক্ত রাখবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *