গনিত হলো স্রষ্টার ভাষা, সাহিত্যের এক গুরুত্বপূর্ণ অঙ্গ- প্রফেসর ড. নাসিম আখতার

সামাজিক যোগাযোগ সঙ্গী

ঢাকা: ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গাজীপুর এর প্রফেসর ড. নাসিম আখতার বলেন বিজ্ঞানের বিকাশের প্রথম ধাপ হলো সাহিত্যের বিকাশ।মানুষ আকাশে ওড়ার স্বপ্ন ভাষার মাধ্যমে ব্যক্ত করেছিল বলে পরবর্তীতে বিজ্ঞানীগন উড়োজাহাজ আবিষ্কার করেন।সাহিত্যের অঙ্গনে বিচরণ মানুষকে আত্মপ্রত্যয়ী করে ও দেশকে ভালবাসতে শেখায়।তিনি আরো বলেন গণিত স্রষ্টার ভাষা।যে জাতি গনিতে যত পারদর্শী সে জাতি তত উন্নত। গণিত শেখার ক্ষেত্রেও সাহিত্য ও সংস্কৃতির উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। যে জাতি নিজের সংস্কৃতিকে লালন করলো না সেজাতি স্রষ্টা ও সৃষ্টির ভাষা বুঝবে কিভাবে? তাই নিজের সাহিত্য ও সংস্কৃতি চর্চার সংগঠন সুনজর কে তিনি আন্তরিক অভিনন্দন জানান এবং এর মঙ্গল কামনা করেন।

তিনি বলেন মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাঙ্ক্ষিত সোনার বাংলার বিনির্মানে সাহিত্য ও সংস্কৃতি চর্চার বিকল্প নেই।

গতকাল সুনজর সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন এবং পাক্ষিক সুনজরের কার্যনির্বাহী পরিষদের দ্বিবার্ষিক সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এ কথা বলেন।

সুনজর সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন এর আহবায়ক ও নবনির্বাচিত কমিটির সভাপতি কাজী মোশারফ হোসেন বাবুল, সহ সভাপতি, গাজীপুর জেলা আওয়ামীলীগ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মোহম্মদ আসাদুজ্জামান চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে প্রফেসর ড. নাসিম আখতার, প্রফেসর অসীম বিভাকর, সাবেক প্রধান শিক্ষক বাবু জ্ঞান মোহন সরকার, এডভোকেট দেওয়ান মো. আবুল কাশেম, যুবলীগ নেতা কামরুল আহসান সরকার রাসেল। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যথাক্রমে রানী বিলাসমনি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক জোবেদা আক্তার , সাবেক শিক্ষক নেত্রী সেলিনা বেগম, কবি প্রাণকৃষ্ণ বিশ্বাস, ব্যাংকার মো. ইব্রাহীম আধাম, অধ্যাপক সারোয়ার আলম, কবি সামস বিন হাবীব, এডভোকেট আব্বাস আলী, কবি কাজী কনক সিদ্দিকা, আদর্শ ভাওয়াল বিদ্যানিকেতন এর প্রতিষ্ঠাতা ও প্রধান শিক্ষক বাবু রসময় মন্ডল, কবি মেজবাহ উদ্দিন, কবি মোশারফ হোসেন কায়েস, কবি সুমনা ইসলাম, আফসার আলী ফকির, নিশীথ বনিক, সঙ্গীত পরিচালক মঞ্জুরুল ইসলাম মিলন, জাওয়াদ বিন কবির তওকী প্রমুখ।

অনুষ্ঠানে জনাব কাজী মোশারফ হোসেন বাবুল কে সভাপতি এবং জনাব মো. হুমায়ুন কবির কে সাধারণ সম্পাদক করে ২৩ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। এছাড়া পাক্ষিক সুনজর পত্রিকার নব নির্বাচিত একটি সম্পাদনা পরিষদও ঘোষণা করা হয়।

শনিবার সকাল দশটায় গাজীপুরস্থ ইনডিপেনডেন্ট কলেজের সুনজরের অস্থায়ী কার্যালয়ে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। সংগঠনের নিজস্ব থীম সং পরিবেশন করে অত্র সংগঠন এর শিল্পীবৃন্দ।

অনুষ্ঠানে বক্তারা বলেন মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মানে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করতে হবে।শুদ্ধ সংস্কৃতি চর্চার মাধ্যমে দেশপ্রেমবোধে উজ্জীবিত এক উন্নত জাতি হিসেবে বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াতে হলে সাহিত্য সংস্কৃতি চর্চা আরও বেগবান করতে হবে।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধ্যাপক সফিকুল ইসলাম ও মো. সদরুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *