বিশ্বব্যাপী বেড়েছে করোনা আক্রান্ত এবং মৃতের সংখ্যা

সারাবিশ্ব


বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির দ্বিতীয় ঢেউ চলছে। নতুন রোগী শনাক্তের হার বৃদ্ধি পাওয়ার পাশাপাশি মৃত্যুর পরিমাণ সমানতালে বেড়ে চলেছে।

শনিবার সকালে জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৭ লাখ ৫০ হাজার ৫৭ জনে।

এছাড়া, ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ কোটি ৯৮ লাখ ১৫ হাজার ২৩৭ জনে।

জেএইচইউ’র তথ্য অনুযায়ী, সারা বিশ্বে প্রাণঘাতী এ ভাইরাস থেকে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন চার কোটি ৪৯ লাখ ৬১ হাজার ৭২৬ ব্যক্তি।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চলতি বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত দেশটিতে এক কোটি ৮৭ লাখ ৫৬ হাজার ৪৭৫ জন করোনায় আক্রান্ত এবং তিন লাখ ৩০ হাজার ২৪৪ জন মৃত্যুবরণ করেছেন।

পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় এবং মৃত্যু নিয়ে তৃতীয় অবস্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে।

দক্ষিণ এশিয়ার দেশ ভারতে মোট আক্রান্ত প্রায় এক কোটি এক লাখ ৪৬ হাজার মানুষ এবং মারা গেছেন এক লাখ ৪৭ হাজার ৯২ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী ৭৪ লাখ ৪৮ হাজার ৫৬০ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৯০ হাজার ৪৮৮ জনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *