আজ থেকে সিলেট বিভাগে তিনদিনের পরিবহন ধর্মঘট

Slider সিলেট

সিলেট: সিলেটের পাথর কোয়ারি খুলে দেয়ার দাবিতে আজ মঙ্গলবার থেকে তিনদিনের পরিবহন ধর্মঘটে যাচ্ছে মালিক ও শ্রমিকরা। এর ফলে মঙ্গলবার ভোর ৬টা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত সব ধরনের গণপরিবহন ও পণ্য পরিবহন বন্ধ থাকবে।

এদিকে- ধর্মঘটে থাকা পরিবহন মালিক ও শ্রমিকদের সঙ্গে সোমবার বিকেলে সিলেটের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রশাসনের কর্মকর্তারা বৈঠক করেছেন। বৈঠকে পরিবহন মালিক ও শ্রমিকদের দাবি না মানায় তারা ধর্মঘট থেকে সরেনি। ফলে গণপরিবহন ও পণ্যপরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ’র আহবানে সিলেট বিভাগজুড়ে আজ মঙ্গলবার এই ধর্মঘট শুরু হচ্ছে। পাশাপাশি সিলেটে ৫ দফা দাবিতে সিএনজি অটোরিকশা শ্রমিকদের ধর্মঘট সোমবার থেকে শুরু হয়েছে। সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি আলহাজ¦ গোলাম হাদী ছয়ফুল জানিয়েছেন- প্রশাসনের সঙ্গে বৈঠকে কোনো সিদ্ধান্ত না হওয়ায় তারা ধর্মঘটে অনড় রয়েছে। মঙ্গলবার থেকে তারা ধর্মঘট শুরু করবেন।

বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত তাদের এই ধর্মঘট চলবে। তিনি জানান- সিলেটের পাথর কোয়ারি বন্ধ থাকায় প্রায় ১৫ লাখ মালিক-শ্রমিক অসহায় হয়ে মানবেতর জীবন যাপন করছেন। পরিবহন ব্যবসাসহ সকল প্রকার ব্যবসা বাণিজ্য বন্ধ হয়ে যাওয়ায় ভেঙ্গে পড়েছে বৃহত্তর সিলেটের অর্থনৈতিক অবকাঠামো। ইতিমধ্যে পাথর কোয়ারি খুলে দিতে বিভিন্ন দপ্তরে স্মারকলিপি ও সিলেট জেলায় ৪৮ ঘণ্টার ধর্মঘট পালন করা হয়েছে। পাথর কোয়ারি খুলে দিতে মহামান্য হাইকোর্টের নির্দেশ থাকা সত্ত্বেও কোয়ারি খুলে দেয়া হচ্ছে না। তাই বাধ্য হয়ে সিলেট বিভাগে সকল প্রকার পরিবহন ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। পরিবহন মালিক ও শ্রমিক নেতারা জানান- ধর্মঘট আহবান করার কারণে সিলেটের জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম ও পুলিশ সুপার ফরিদ আহমদ সোমবার বিকেলে মালিক ও শ্রমিক নেতাদের ডেকেছিলেন। এ সময় মালিক ও শ্রমিকরা তাদের যৌক্তিক দাবি তুলে ধরেন। এ সময় প্রশাসনের কর্মকর্তারা ধর্মঘট প্রত্যাহারের আহবান জানালেও সংকট সমাধানে কোনো আশ্বাস দেননি। বৈঠকে সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি আলহাজ¦ গোলাম হাদী ছয়ফুল, সাংগঠনিক সম্পাদক সাব্বির আহমদ ফয়েজ, জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি আবু সরকার সহ পরিবহন মালিক ও শ্রমিক ইউনিয়নের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। এদিকে- সন্ধ্যায় পরিবহন ধর্মঘটের কথা জানিয়ে এ প্রেস বিজ্ঞপ্তিতে সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক সাব্বির আহমদ ফয়েজ জানিয়েছেন- পরিবহন ধর্মঘটে সিলেট বিভাগের বাস, ট্রাক, মিনিবাস, মাইক্রোবাস, কোচ, লেগুনা, ট্যাংকলরি, সিএনজি’সহ সকল পরিবহনের চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দ। তবে ধর্মঘটে এম্বুলেন্স, বিদেশ যাত্রী, ফায়ার সার্ভিস, সংবাদপত্র ও জরুরি ওষুধ বহনকারী গাড়ি ধর্মঘটের আওতায় থাকবে না বলে জানিয়েছেন সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক ঐক্য পরিষদ ও সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি আলহাজ¦ গোলাম হাদী ছয়ফুল এবং সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান শ্রমিক ঐক্য পরিষদ ও সিলেট জেলা ট্রাক, পিকআপ, কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আবু সরকার। নেতৃবৃন্দ ধর্মঘটটি পালনের জন্য সিলেট বিভাগের সর্বস্তরের পরিবহন ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানান। ধর্মঘট সফলের জন্য ইতিমধ্যে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জে পরিবহন মালিক-শ্রমিকরা সভা সমাবেশ করেছেন বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *