ট্রাম্পকে যে ওষুধ দেয়া হয়েছে, আমাদের দেশের রোগীকে সে ওষুধ দিয়েছি : স্বাস্থ্যমন্ত্রী

Slider জাতীয়


মানিকগঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমেরিকায় করোনাভাইরাসের জন্য যে ওষুধ ব্যবহার করা হয়। আমাদের দেশে সে ওষুধের অভাব নাই। আমেরিকার প্রেসিডেন্ট ট্রাম্পকে যে ওষুধ দেয়া হয়েছে, আমাদের দেশের রোগীকে আমরা সে ওষুধ দিয়েছি এবং সকলেই সেই ওষুধ পাচ্ছে।

ভ্যাকসিন নিয়ে অক্সফোর্ডের সাথে আমাদের চুক্তি হয়েছে। মার্কেটিংয়ের অনুমোদন পাওয়ার সাথে সাথে আমাদের দেশে ওই করোনাভাইরাস ভ্যাকসিন নিয়ে আসা হবে। দেশের সকলেই পর্যায়ক্রমে ভ্যাকসিন পাবেন। দেশের স্বাস্থ্যসেবা ভালো আছে বলেই অন্যদেশের তুলনায় আমরা অনেক ভালো আছি।

উন্নত দেশে গড়ে যেখানে প্রতিদিন ৭০০ থেকে ৮০০ লোক করোনায় মারা যাচ্ছেন সেখানে আমাদের দেশে এখন গড়ে প্রতিদিন ১৫ থেকে ২০ জন মারা যাচ্ছেন। একটি মৃত্যুও আমাদের কাম্য নয়।

শনিবার দুপুরে মানিকগঞ্জ কর্ণেল মালেক মেডিক্যাল কলেজ হাসপাতালের আরটি-পিসিআর ল্যাব কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কর্ণেল মালেক মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: মো: আখতারুজ্জামানের সভাপতিত্বে আরটি-পিসিআর ল্যাব কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন পুলিশ সুপার রিফাত রহামন শামীম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম, স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক ফৌজিয়া খান, উপাধ্যক্ষ ডা: শিশির রঞ্জন দাশ ও প্রকল্প পরিচালক ডা: খান মোহাম্মদ আরিফ, মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডাক্তার ইমতিয়াজ আহমেদ, বিএমএ’র সাধারণ সম্পাদক রাজিব বিশ্বাস, কর্ণেল মালেক মেডিক্যাল কলেজের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এটিএম মাহমুদুল ইসলাম।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, যে দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেশি হয়েছে। সে দেশের অর্থনৈতিক বিপর্যয় নেমে এসেছে। মানুষের বেকার সমস্যা, দারিদ্র্যতা ও সামাজিক অস্থিরতা বৃদ্ধি পেয়েছে। আমরা ওই অবস্থায় যেতে চাই না। কারণ অন্য দেশের তুলনায় আমরা অনেক ভালো। আমরা ভারতের মতো মাইনাসে যেতে চাই না।

মন্ত্রী আরো বলেন, করোনাভাইরাস সম্পর্কে অন্য দেশের মতো আমাদেরও তেমন ধারণা ছিলো না। এর চিকিৎসা পদ্ধতি সম্পর্কেও আমাদের ধারণা ছিলো না। করোনা টেস্টের জন্য দেশে উন্নতমানের ল্যাব ছিলো না। কর্ণেল মালেক মেডিক্যাল কলেজের আরটি পিসিআর ল্যাব উদ্বোধনের মধ্য দিয়ে দেশে এখন সরকারি-বেসরকারি মিলে ১১৫টি আরটি-পিসিআর ল্যাব রয়েছে। প্রতিটি জেলায় একটি করে আরটি-পিসিআর ল্যাব ও মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠার চিন্তা রয়েছে সরকারের।

স্বাস্থ্যমন্ত্রী পরে মানিকগঞ্জ ৫০ শয্যাবিশিষ্ট ডায়াবেটিক হাসপাতালে বিশ্ব ডায়াবেটিক দিবস উপলক্ষে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *