যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট বাইডেন, যেকোনো মুহূর্তে ঘোষণা

Slider টপ নিউজ

মার্কিন যুক্তরাষ্ট্র সহ সমগ্র বিশ্বের নজর মঙ্গলবার অনুষ্ঠিত মার্কিন নির্বাচনের ফলাফলের দিকে। বেশিরভাগ অঙ্গরাজ্যের ভোট গণনা শেষ হলেও ‍গুরুত্বপূর্ণ কয়েকটি অঙ্গরাজ্যে এখন শেষ মুহূর্তের ভোট গণনা চলছে। শুক্রবার পেনসিলভানিয়া ও জর্জিয়ার অঙ্গরাজ্যে প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে এগিয়ে থাকায় এখন হোয়াইট হাউস জয়ের আরো কাছাকাছি বাইডেন।

যদিও খুব শ্রীঘ্রই ফলাফল পাওয়া যাবে বলে আভাস দিচ্ছে মার্কিন গণমাধ্যমগুলো। এই মুহূর্তে ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন সুবিধাজনক অবস্থায় রয়েছেন। তিনি ২৬৪টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন। তার মাত্র ৬টি ভোট পেলেই তাকে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ঘোষণা করা হবে।

অন্যদিকে, বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ইলেকটোরাল কলেজ ভোটে বেশ পিছিয়ে আছেন। এখন পর্যন্ত তার ২১৪টি ভোট নিশ্চিত হয়েছে। জিততে হলে দরকার ২৭০টি ভোট।

মঙ্গলবারের নির্বাচনের পর ট্রাম্প বৃহস্পতিবার কোন ধরণের প্রমাণ ছাড়াই ভোট জালিয়াতির অভিযোগ করেন।

আলাস্কা, জর্জিয়া, নেভাডা, নর্থ ক্যারোলাইনা এবং পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে এখনো ব্যালট গণনা চলছে। এসব অঙ্গরাজ্যে এখনো কাউকে বিজয়ী ঘোষণা করা হয়নি। ক্ষণে ক্ষণে পাল্টাচ্ছে এসব রাজ্যের ভোটের হিসেব নিকেশ।

জর্জিয়া ও পেনসেলভানিয়াতে ট্রাম্প এগিয়ে থাকলেও সর্বশেষ পাওয়া তথ্যে জর্জিয়ায় ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন তার প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলে ৯১৭ ভোটে এগিয়ে গেছেন। জর্জিয়ায় ট্রাম্প-বাইডেনের ব্যবধান খুবই অল্প হওয়ায় এই অঙ্গরাজ্যের ভোট পুণঃগণনা করা হবে।

এদিকে পেনসিলভানিয়ায় জো বাইডেন তার প্রতিদ্বন্দ্বী ট্রাম্পকে ছাড়িয়ে কয়েক হাজার ভোটের ব্যবধানে এগিয়ে গেছেন। জো বাইডেন যদি পেনসিলভানিয়ায় তার এই অবস্থান ধরে রাখতে পারেন তাহলে প্রেসিডেন্ট ট্রাম্পের পুনঃনির্বাচনের স্বপ্ন এখানেই ধসে পড়বে বলে মনে করা হয়। পেনসিলভানিয়ায় জয়লাভ ছাড়া কোনভাবেই প্রেসিডেন্ট ট্রাম্প জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০টি ইলেক্টোরাল কলেজ ভোট পাবেন না।

পেনসিলভানিয়ার ভোট গণনার হিসেবে এই নাটকীয় পরিবর্তনের পর জো বাইডেন এখন বিজয়ের দ্বারপ্রান্তে বলে মনে করা হচ্ছে।

এবারের এই নির্বাচনী লড়াইয়ের শুরু থেকেই বলা হচ্ছিল, পেনসিলভানিয়াতেই আসলে নির্ধারিত হবে কে হোয়াইট হাউসের পরবর্তী বাসিন্দা হবেন।

২০১৬ সালের নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্প সেখানে বিজয়ী হয়েছিলেন হিলারি ক্লিনটনকে হারিয়ে। এবারও নির্বাচনের রাতের ভোট গণনায় তিন প্রায় ৫ লাখ ভোটের ব্যবধানে এগিয়ে ছিলেন।

কিন্তু ডাকযোগে আসা ভোট গণনার কাজ শুরু হওয়ার পর পেনসিলভানিয়ায় তার সঙ্গে জো বাইডেনের ভোটের ব্যবধান কমে আসতে থাকে।

প্রেসিডেন্ট ট্রাম্প যদি পুনঃনির্বাচিত হতে চান, পেনসিলভানিয়া এবং জর্জিয়া- দুটিতেই জয়লাভ করা খুব গুরুত্বপূর্ণ। কিন্তু এখন দুটি রাজ্যেই জো বাইডেন এগিয়ে যাওয়ার পর প্রেসিডেন্ট ট্রাম্পের জয়লাভের পথ একেবারেই আটকে গেছে বলে মনে করা হচ্ছে।

অ্যারিজোনা অঙ্গরাজ্যে বাইডেন সম্ভাব্য বিজয়ী হলেও কতৃপক্ষ জানায়, এখনো ইমেইল ব্যালট গণনা চলছে। অ্যারিজোনায় জো বাইডেনের সাথে ডোনাল্ড ট্রাম্পের ভোটের পার্থক্য গত রাতের পর থেকে কমে এসেছে বলে জানা যাচ্ছে।

বাইডেন এখন এই ব্যাটলগ্রাউন্ড অঙ্গরাজ্যে ট্রাম্পের তুলনায় ৪৩,৫৭০ ভোটে এগিয়ে আছেন। গতরাতে এই সংখ্যা ছিল ৪৭,০০০ ভোট। ম্যারিকোপা কাউন্টি এই রাজ্যের সবচেয়ে বড় কাউন্টি। সেখানে এখনও গণনা চলছে।

কর্মকর্তারা জানিয়েছেন, এই কাউন্টিতে প্রায় ২০ লাখ ভোট পড়েছে, যা সেখানকার মোট বাসিন্দাদের ৭৫ ভাগ।

ম্যারিকোপার কর্মকর্তারা বলছেন, এখনো ১,৪২,০০০ ভোট গণনা করা হয়নি।

অন্যান্য সংবাদমাধ্যম অবশ্য এই রাজ্যে বাইডেনের বিজয় সম্পর্কে পূর্বাভাস করছে, যদিও বিবিসি মনে করছে এই পূর্বাভাস বেশি আগে করা হচ্ছে।

সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *