সকালে যে কাজগুলো করবেন, যেগুলো করবেন না

Slider লাইফস্টাইল


কিছু কাজ সকালে না করাই ভালো। কাজগুলো ঘুম থেকে উঠেই না করে পরে করলে অনেক উপকার। আবার কিছু কাজ ঘুম থেকে উঠেই করে ফেলা ভালো। জেনে নিন…

সোশ্যাল মিডিয়া থেকে দূরে
ফেসবুক, টুইটার অনেকের কাছে নেশার মতো। তাদের তো বটেই, অন্যদেরও ঘুম থেকে উঠে অনেকটা সময় সামাজিক যোগাযোগের মাধ্যমে না কাটানোই ভালো। এর ফলে কর্মক্ষমতা কিছুটা লোপ পায়। দিন শুরুর আগেই কর্মক্ষমতা কমানোর কী দরকার?

ঘুম থেকে উঠেই ই-মেইল দেখবেন না
‘নেভার চেক ই-মেইল ইন দ্য মর্নিং’ বইয়ের লেখিকা ইউলি মর্গেনস্ট্যার্ন মনে করেন, সকালে ঘুম থেকে উঠে মেইল চেক না করাই ভালো। তাতে মন খারাপ হবার মতো কোনো মেইল দেখে দিনের শুরুটা খুব খারাপ হতে পারে। সুন্দর সকালটাকে সুন্দর রাখতে তাই দিনের অন্য কোনো সময়ে মেইল দেখার পরামর্শ দিয়েছেন তিনি।

বেডরুম গুছিয়ে ফেলুন
ভালো অভ্যাসের অনেক উপকারি দিক থাকে। যেমন ঘুম থেকে উঠেই ঘর গোছানো। ‘দ্য পাওয়ার অফ হ্যাবিট’ গ্রন্থের লেখক চার্লস ডুহ্যিগ মনে করেন, সকালেই শোবার ঘরটা গুছিয়ে নিলে মন বেশ ফুরফুরে থাকে। তাতে কাজের আগ্রহও বাড়ে।

মন দিয়ে নাস্তা করুন
অনেকেই সকালের নাস্তা, অর্থাৎ ব্রেকফাস্টকে খুব একটা গুরুত্ব দেয় না। কিন্তু সময় মতো ব্রেকফাস্ট করা খুব দরকার। সকালের স্বাস্থ্যসম্মত খাবার পাকস্থলী ভালো রাখতে সহায়তা করে। কাজকর্মেও এর ভালো প্রভাব পড়ে।

সকালে কাজের তালিকা ছোট রাখুন
চোখ খুলেই রেডিওটা ছাড়ো, এক গ্লাস পানি খাও, গোসল সেরে নাস্তা করো, তৈরি হয়ে বেরিয়ে পড়ো- দিন শুরুর আগে ছোটখাটো কাজের তালিকা এর চেয়ে বেশি দীর্ঘ না করাই ভালো। এমন কাজ বেশি করা মানে নিজের ওপর চাপ তৈরি করা। দিন ভালো কাটাতে চাইলে এমনটি না করাই শ্রেয়। ডয়চে ভেলে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *