জাতি বিব্রত, ছড়িয়ে পড়ছে ক্ষোভ-ধিক্কার

Slider সারাদেশ

ঢাকা: ধর্ষণ ও নিপীড়নের প্রতিবাদে ধিক্কার-ক্ষোভ ছড়িয়ে পড়ছে সর্বত্র। বিক্ষোভ প্রতিবাদে সোচ্চার হচ্ছেন নানা শ্রেণি-পেশার মানুষ। দেশের বিভিন্ন স্থানে পালিত হচ্ছে নানা কর্মসূচি। গতকাল রাজধানীতে দিনভর বিক্ষোভ হয়েছে ধর্ষণ ও নিপীড়নের ঘটনার প্রতিবাদে। কর্মসূচিতে শিক্ষার্থীদের সঙ্গে যোগ দেন বিভিন্ন পেশার মানুষ। শাহবাগ, প্রেস ক্লাব, মিরপুর, উত্তরায় শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছেন। শাহবাগে ‘ধর্ষণের বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে বিক্ষোভ করেছে বিভিন্ন সংগঠন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করতে গিয়ে পুলিশের বাধার মুখে পড়ে ছাত্র অধিকার পরিষদ।
এসময় জিরো পয়েন্টে অবস্থান নিয়ে আগামী শুক্রবার বিকালে শাহবাগে গুম-খুন ও ধর্ষণের বিরুদ্ধে গণসমাবেশ ও মশাল মিছিল করার ঘোষণা দেন পরিষদের নেতৃবৃন্দ। গতকাল আন্দোলনের শুরুতে দুপুরে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভ করে ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরা। এ সময় ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের নেতৃত্বে তারা কালো পতাকা মিছিল নিয়ে মৎস্য ভবন হয়ে প্রেস ক্লাবের দিকে যান। মিছিলে প্ল্যাকার্ড নিয়ে অংশ নেন শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন পেশার মানুষ। ‘পাহাড় কিংবা সমতলে, লড়াই হবে সমানতালে’, ‘যে হাত নিপীড়কের সে হাত ভেঙে দাও’, ‘আমার সোনার বাংলায়, ধর্ষকদের ঠাঁই নাই’, ‘গোলটেবিল না রাজপথ, রাজপথ রাজপথ’ ইত্যাদি স্লোগান দেন বিক্ষুব্ধরা।

এক পর্যায়ে প্রেস ক্লাবের সামনে থেকে সচিবালয়ের দিকে যেতে চাইলে পুলিশ তাদের বাধা দেয়। পুলিশের বাধা উপেক্ষা করেই পল্টন হয়ে জিরো পয়েন্টে যান আন্দোলনকারীরা। এসময় সচিবালয়ের দিকে যেতে চাইলে পুলিশ ব্যারিকেড দিয়ে আটকে দেয়। সেখানে সমাবেশে বক্তব্য দেন সাবেক ভিপি নুরসহ আন্দোলনকারীরা। তারা স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুর বলেন, ওরা আইনশৃঙ্খলা ব্যবস্থাকে ধর্ষণ করেছে, বিচার বিভাগকে ধর্ষণ করেছে, ভোটাধিকারকে তারা অনেক আগেই ধর্ষণ করেছে। আজকে যদি ধর্ষণের বিরুদ্ধে আমরা গণআন্দোলন গড়ে তুলতে না পারি, এই ধর্ষণ বন্ধ হবে না। দেশে যে হত্যা, ধর্ষণ, লুণ্ঠনের রাজনীতি শুরু হয়েছে তা আর চলতে দেয়া যায় না। আজ দেশের আইনশৃঙ্খলার চরম অবনতি হয়েছে। পুলিশ আজ ধর্ষক ও হত্যাকারীদের আশ্রয়দাতা হিসেবে ভূমিকা রাখছে। জননিরাপত্তা দিতে ব্যর্থতার দায়ে স্বরাষ্ট্রমন্ত্রীকে অনতিবিলম্বে পদত্যাগ করতে হবে। সরকারকে উদ্দেশ্য করে তিনি বলেন, দেশে যে দুর্বৃত্তায়ন চলছে তা অবিলম্বে বন্ধ করুন। আর সেটা না পারলে পদত্যাগ করুন। নতুবা এ দেশের জনগণ আপনাদের পদত্যাগ করতে বাধ্য করবে।

ছাত্র অধিকার পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক রাশেদ খান বলেন, পুলিশ ধর্ষকের পাহারাদার হিসেবে কাজ করছে। আমরা বলবো আপনারা ধর্ষকের পাহারাদার না হয়ে জনগণের পাহারাদার হন। তিনি বলেন, যে স্বরাষ্ট্রমন্ত্রী জনগণের নিরাপত্তা দিতে পারেন না, মা-বোনদের নিরাপত্তা দিতে পারেন না- তার স্বরাষ্ট্রমন্ত্রী থাকার অধিকার নেই। তাকে অবিলম্বে পদত্যাগ করতে হবে। যুগ্ম আহ্বায়ক ফারুক হাসান বলেন, ধর্ষণের ঘটনায় জড়িত নিরানব্বই শতাংশই আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের। যে কারণে একটি ঘটনারও সুষ্ঠু বিচার হয়নি। অপরাধীরা পার পেয়ে যাচ্ছে। এর বিরুদ্ধে সবাইকে প্রতিবাদ করতে হবে। তিনি সবাইকে রাজপথে নেমে প্রতিবাদ জানানোর আহবান জানান। এ সময় আগামী শুক্রবার বিকালে শাহবাগে গুম-খুন ও ধর্ষণের বিরুদ্ধে গণসমাবেশ ও মশাল মিছিল করার ঘোষণা দেন নুরুল হক নুর।

দেশের বিভিন্ন স্থানে ধর্ষণ, বিবস্ত্র করে নারী নির্যাতনের প্রতিবাদে মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। গতকাল সকাল ১১টায় মিরপুর ১০ নম্বর গোল চত্বরে কয়েক শ’ শিক্ষার্থী জড়ো হয়ে বিক্ষোভ করে। এ সময় মিরপুর ১, ২, ১০, ১১, ১২, ১৩ ও ১৪ নম্বরের সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। দুপুর ১২টার দিকে আইনশৃঙ্খলা বাহিনীর অনুরোধে আন্দোলনকারীরা ১০ নম্বর থেকে মিরপুর এক নম্বর সনি সিনেমা হলের সামনে অবস্থান নেয়। সেখানে দুপুর ২টা পর্যন্ত মূল সড়কে অবস্থান নিয়ে তারা বিক্ষোভ করেন। একইভাবে রাজধানীর উত্তরায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। শত শত শিক্ষার্থী ‘উই ওয়ান্ট জাস্টিস’সহ বিভিন্ন স্লোগান সংবলিত প্ল্যাকার্ড নিয়ে এতে অংশ নেন। উত্তরা ও টঙ্গীর বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এতে অংশ নেন। আইনে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি ফাঁসি রাখার দাবি জানান। এসময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। এক পর্যায়ে পুলিশের অনুরোধে বিকালে অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা। উত্তরা পূর্ব জোনের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক) কাজী হানিফুল ইসলাম জানান, শিক্ষার্থীদের মহাসড়ক ছেড়ে দিতে অনুরোধ করার এক পর্যায়ে বিকালে তারা অবরোধ তুলে নেয়। বেলা ১১টায় ‘উইমেন ফর বাংলাদেশ’ নামে একটি সংগঠন শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ধর্ষণের প্রতিবাদে মানববন্ধন করে। তারা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন থেকে বাড়িয়ে মৃত্যুদণ্ড করার দাবি জানান।

এদিকে, ধর্ষণ মামলায় বাদী তথা ভুক্তভোগীর পক্ষে আইনজীবী নিয়োগ ও মামলা পরিচালনার যাবতীয় ব্যয়ভার রাষ্ট্র কর্তৃক বহন শতভাগ নিশ্চিত করার দাবি জানিয়েছে টিম পজেটিভ বাংলাদেশ। গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে নোয়াখালীসহ সারা দেশে ধর্ষণ ও যৌন নিপীড়নের সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবিতে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানান সংগঠনটির সদস্য ডাকসুর সাবেক জিএস গোলাম রাব্বানী। মানববন্ধনে চলচ্চিত্র অভিনেতা ওমর সানী এবং অভিনেত্রী আরিফা পারভীন জামান মৌসুমী উপস্থিত ছিলেন। রাব্বানী বলেন, আজ সারা দেশে ধর্ষণের মহামারি দেখা দিয়েছে। ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি না হওয়ায় আজকের এই পরিস্থিতির অন্যতম কারণ। ধর্ষকদের এমন শাস্তি দিতে হবে, যাতে আর কেউ এই কাজ করার সাহস না পায়।

কুলাউড়া (মৌলভীবাজার) প্রতিনিধি জানান, ধর্ষণের ঘটনার প্রতিবাদে এবং এর সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবিতে ও নারীর প্রতি সহিংসতার নিন্দা জানিয়ে সকল অপরাধীকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে প্রতিবাদী মানববন্ধন করেছে কুলাউড়ার ২২টি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন। বুধবার বেলা সাড়ে ১১টায় কুলাউড়া পৌর শহরের স্টেশন চৌমূহনী এলাকায় সম্মিলিত সামাজিক সংগঠন ও সচেতন নাগরিকবৃন্দের ব্যানারে ওই ২২টি সংগঠনের সমন্বয়ে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। সংগঠক হুমায়ুন কবির শাহান ও আশিকুল ইসলাম বাবুর যৌথ পরিচালনায় মানববন্ধনে একাত্মতা পোষণ করে বক্তব্য রাখেন- সাবেক ইউপি চেয়ারম্যান কমরেড মো. আব্দুল লতিফ, কুলাউড়া ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি বদরুজ্জামান সজল, সাধারণ সম্পাদক মঈনুল ইসলাম শামীম, যুগ্ম সম্পাদক আতিকুর রহমান আখই, ক্রীড়া সংগঠক রবিউল আউয়াল মিন্টু, সাংবাদিক ও সংগঠক নাজমুল বারী সোহেল, মুক্ত স্কাউট গ্রুপের সভাপতি মোর্শেদ আলম, কালের কণ্ঠ শুভ সংঘের সাধারণ সম্পাদক মহি উদ্দিন রিপন, সোশ্যাল কেয়ার অব নেশনের সভাপতি সোহেল আহমদসহ ২২টি সংগঠনের প্রতিনিধিরা। মানববন্ধনের আয়োজক সংগঠনগুলো হলো- কুলাউড়া রাইজিং স্টার ক্লাব, মুক্ত স্কাউট গ্রুপ, কালের কণ্ঠ শুভসংঘ, সোশ্যাল কেয়ার অব নেশন, প্লাটুন টুয়েলভ, ব্রাইট কুলাউড়া, রক্তদান সংগঠন কুলাউড়া, কাদিপুর যুবসমাজ, অভিলক্ষ্য, আলোর পাঠশালা, রক্তদান সামাজিক সংগঠন হিংগাজিয়া, কুলাউড়া শান্তি পরিষদ, কুলাউড়া সমস্যা ও সম্ভাবনা, নিরাপদ চিকিৎসা চাই, কুলাউড়া স্টুডেন্ট এসোসিয়েশন সিলেট, প্রয়াস, নিরাপদ স্বাস্থ্য রক্ষায় সামাজিক সংগঠন, নবারুন কুলাউড়া, রক্তদান ও যুব সমাজ ফাউন্ডেশন, অ্যাকটিভ ভয়েস, খিদমা ব্লাড ব্যাংক, ইসলাহুল উম্মাহ পরিষদ। এ ছাড়া একাত্মতা পোষণ করে প্রথম আলো বন্ধু সভা, ইক্বরামুল মুসলিমিন মৌলভীবাজার, স্বপ্নের ঢেউ ফাউন্ডেশন, আব্দুল বারী স্মৃতি সংঘ, ট্র্যাভেলার্স অফ কুলাউড়া, কিন্ডারগার্টেন জুনিয়র স্কুল শিক্ষক সমিতি, কুলাউড়া কোভিড-১৯ লাশ দাফন টিম, হাসিখুশি রক্তদান সংঘ।

দোহার (ঢাকা) প্রতিনিধি জানান, ধর্ষণের ঘটনার প্রতিবাদে এবং এর সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। বুধবার সকালে জয়পাড়া বিশ্ববিদ্যালয় কলেজের সাধারণ শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেছে। এতে তাদের সঙ্গে সংহতি প্রকাশ করেছে জয়পাড়া বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগ ও দোহার-নবাবগঞ্জের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকালে শিক্ষার্থীরা ধর্ষণবিরোধী স্লোগান সংবলিত কয়েকটি প্ল্যাকার্ড নিয়ে উপজেলা রতন চত্বরে এসে অবস্থান নেয়। পরে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল করে সবাইকে নিজ নিজ স্থান থেকে প্রতিবাদ ও ধর্ষকদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।
মাগুরা প্রতিনিধি জানান, ধর্ষণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মাগুরায় অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। বুধবার সকাল ১০টায় শহরের চৌরঙ্গী মোড়ে এ কর্মসূচি পালন করা হয়। প্রতিবাদ কর্মসূচিতে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মাগুরা আদর্শ ডিগ্রি কলেজের অধ্যক্ষ সূর্য কান্তি বিশ্বাস, মাগুরা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শামীম খান, পরিবর্তনে আমরাই সংগঠনের সভাপতি নাহিদুর রহমান দুর্জয়, সাধারণ সম্পাদক আশিকুল ইসলাম প্রমুখ।
স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ থেকে জানান, নারী ও শিশু ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের দাবিতে মানিকগঞ্জে মানববন্ধন হয়েছে। বুধবার দুপুরে প্রেস ক্লাব প্রাঙ্গণে ব্ল্যাক মিরর নামের একটি ফেসবুক গ্রুপ এ মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন- গ্রুপটির এডমিন নুসরাত ইতি, সদস্য রাফসান ফয়সাল, আব্দুল্লাহ আল নোমান, আফসানা ইসলাম, বৃষ্টি আক্তার এবং আল রাফি।

বক্তারা বলেন, অতি সমপ্রতি দেশে নারী ও শিশু নির্যাতন আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। আইনের চোখ ফাঁকি দিয়ে অভিযুক্তরা পার পেয়ে যাচ্ছে। এ কারণে নারী ও শিশু নির্যাতনের সর্বোচ্চ শাস্তি প্রকাশ্যে মৃত্যুদণ্ডের আইন করার দাবি জানান।

সেনবাগ (নোয়াখালী) প্রতিনিধি জানান, বেগমগঞ্জের একলাশপুরে নারীকে বিবস্ত্র করে নির্যাতন ও সিলেট এমসি কলেজে স্বামীকে বেঁধে স্ত্রীকে ধর্ষণ সহ সারা দেশে ধর্ষণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সেনবাগের বিভিন্ন স্থানে প্রতিবাদ সভা, মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০টায় ছিলোনীয়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা আসামিদের ফাঁসির দাবিতে নানা কর্মসূচি পালন করে। দুপুরে কানকিরহাট বাজারে আহলে সুন্নত আল জামাত, ব্লাড ফ্রেন্ড, ডমুরুয়া যুব সমাজ, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন সহ নানা সংগঠন। সেনবাগ পৌরসভার থানার মোড়ে উপজেলা ছাত্রলীগ ও স্টুডেন্টস ইউনিয়নের যৌথ উদ্যোগে ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য রাখেন উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক ও আওয়ামী লীগ নেতা আলী আক্কাস রতন, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাজেদুল হক তানভীর প্রমুখ।

টাঙ্গাইল থেকে স্টাফ রিপোর্টার জানান, বুধবার বেলা এগারোটার দিকে স্থানীয় প্রেস ক্লাবের সামনে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে মানববন্ধনের আয়োজন করা হয়। নারী সংগঠনসমূহের জাতীয় নেটওয়ার্ক ফাউন্ডেশন-দুর্বার টাঙ্গাইল, জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্ক মানববন্ধনের আয়োজন করে। এতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। মানববন্ধন পালন শেষে বক্তারা বলেন, দেশে নারী নির্যাতন বেড়ে গেছে। এই ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতা যারা করছে তাদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।

জয়পুরহাট প্রতিনিধি জানান, সারা দেশে ধর্ষণের প্রতিবাদ ও ধর্ষকদের দ্রুত বিচারের দাবিতে জয়পুরহাটে ঘণ্টাব্যপী মানববন্ধন করেছে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন। শহরের কেন্দ্রীয় মসজিদ চত্বরে বুধবার বেলা ১১টা থেকে ঘণ্টাব্যাপী মানববন্ধনে নারী পক্ষ, মানবিক ছায়া, গ্রিন অ্যান্ড ক্লিন জয়পুরহাট, বহ্ণিশিখাসহ বেশকিছু সংগঠন এই মানববন্ধনে অংশ নেন। মানববন্ধনে বক্তব্য দেন জয়পুরহাট প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক খ ম রনি, নারী পক্ষের মাহবুবা সরকার, মানবছাঁয়ার সভাপতি তিতাস মোস্তফাসহ অন্যরা।

ঝিনাইদহ প্রতিনিধি জানান, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতনের সঙ্গে জড়িত ব্যক্তিদের গ্রেপ্তার ও শাস্তির দাবিতে ঝিনাইদহে মানববন্ধন হয়েছে। বুধবার সকালে শহরের পোস্ট অফিস মোড়ে ঘণ্টাব্যাপী এ মানববন্ধনের আয়োজন করে জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট। মানববন্ধনে বক্তব্য রাখেন, সাংস্কৃতিক নেতা আব্দুস সালাম, হাফিজুর রহমান, বাবুল আক্তার লাল্টু, খানজাহান আলী, কাজী মোহাম্মদ আলী, হুমায়ন কবীর টুকু।

শেরপুর প্রতিনিধি জানান, নারী ও শিশু নির্যাতন, ধর্ষণ ও সহিংসতার প্রতিবাদে শেরপুরে মুখে কালো মাস্ক পরে প্রতিবাদী সমাবেশ হয়েছে। ৭ই অক্টোবর বুধবার দুপুরে শহরের চকবাজারস্থ কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে নাগরিক প্ল্যাটফরম জনউদ্যোগ, মহিলা পরিষদ ও রুরাল ডেভেলপমেন্ট সংস্থা আরডিএস যৌথভাবে ওই সমাবেশের আয়োজন করে। সমাবেশ থেকে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দাবি করা হয়। সেইসঙ্গে অপরাধীদের কেবল গ্রেপ্তারই নয়, দ্রুতবিচারের মাধ্যমে সাজার রায় কার্যকর করার দাবি জানানো হয়। জনউদ্যোগ আহ্বায়ক শিক্ষক আবুল কালাম আজাদের সভাপতিত্বে ঘণ্টাব্যাপী ওই সমাবেশে বক্তব্য রাখেন জেলা মানবাধিকার কমিশনের সভাপতি, বিশিষ্ট সমাজসেবী রাজিয়া সামাদ ডালিয়া, জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান নাসরিন রহমান, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সাবিহা জামান শাপলা প্রমুখ।

বন্দর (নারায়ণগঞ্জ) প্রতিনিধি জানান, সোনারগাঁও বৈদ্যেরবাজার হাড়িয়া এলাকার ৫ম শ্রেণির ছাত্রীকে ধর্ষণসহ সিলেটে এমসি কলেজের ছাত্রাবাসে তরুণী ধর্ষণ, নোয়াখালীতে নারীর ওপর নির্মম নির্যাতন এবং সারা দেশে ধর্ষণ-নিপীড়নের প্রতিবাদে ধর্ষণ ও ধর্ষক মুক্ত বাংলাদেশ গড়ার দাবিতে নারায়ণগঞ্জ ছাত্রসমাজ মানববন্ধন করেছে। বুধবার দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মদনপুর বাসস্ট্যান্ডে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
এ কর্মসূচিতে অংশ নিয়েছেন- নারায়ণগঞ্জ তোলারাম কলেজ, নারায়ণগঞ্জ মহিলা কলেজ, সোনারগাঁ সরকারি কলেজ, কদমরসূল কলেজ, হাজী ইব্রাহীম আলম চান কলেজ, আড়াইহাজার সরকারি কলেজ, সফর আলী কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা। এ ছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মীরাও এ কর্মসূচিতে যুক্ত হন।

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, বুধবার ত্রিশাল বাসস্ট্যান্ড এলাকায় সামাজিক সংগঠন হাত বাড়াও, ত্রিশাল হেল্পলাইন ও অগ্রগামী নামে তিনটি সংগঠনের আয়োজনে সারা দেশে ধর্ষণ ও নারী নির্যাতনের বেড়ে যাওয়ায় ধর্ষকদের দ্রুত বিচারের আওতায় এনে শাস্তির দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়েছে। মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। এসময় বক্তব্য রাখেন- সামাজিক সংগঠন হাত বাড়াও-এর সভাপতি মারুফ হোসেন, সাধারণ সম্পাদক রেজুয়ান আহমেদ চৌধুরী, ত্রিশাল হেল্পলাইনের সভাপতি হামিদুর রহমান সুমন, অগ্রগামী সংগঠনের সভাপতি মারদিন হাসান, অনিক, ওসামা বিন প্রমুখ।

কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধি জানান, বুধবার সকালে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ উপজেলা সদর হাজিরহাট বাজারে মানববন্ধনের আয়োজন করে। তাদের এ মানববন্ধনের জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি ও বাংলাদেশ সাম্যবাদী দল একাত্মতা প্রকাশ করে। সকাল ১০টা থেকে ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে বক্তব্য রাখেন, জাতীয় সমাজ তান্ত্রিক দল-জেএসডি’র উপজেলা সভাপতি অধ্যক্ষ আব্দুল মোতালেব, বাসদ জেলা কমিটির আহ্বায়ক এমএ মজিদ, সাম্যবাদী দলের জেলা আহ্বায়ক মো. নুরুল আমিন প্রমুখ।

নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি জানান, নাগেশ্বরীতে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। “ধর্ষণের বিরুদ্ধে জাগো বাংলাদেশ, প্রতিবাদ প্রতিরোধে এখনই সময়” এই স্লোগান নিয়ে বুধবার বেলা ১১টায় নাগেশ্বরী বাসস্ট্যান্ডে মানববন্ধন ও সমাবেশ করেন সচেতন শিক্ষার্থী এবং জনাসাধারণ। নাগেশ্বরী সরকারি কলেজের শিক্ষার্থী লুৎফুউল হক লিমনের নেতৃত্বে এ সময় বক্তব্য রাখেন নাগেশ্বরী ডি.এম একাডেমির প্রধান শিক্ষক ও উপজেলা শিক্ষক সমিতির সভাপতি কে.এম আনিছুর রহমান, আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও নাগরিক কমিটির সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম, উপজেলা প্রশাসন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষিকা আয়েশা সিদ্দিকা সুমি, শিক্ষার্থী এনামুল হক, দিপক কুমার প্রমুখ।

কটিয়াদী (কিশোরগঞ্জ) প্রতিনিধি জানান, কটিয়াদীতে বাংলাদেশ ইয়ংস্টার সোশ্যাল অর্গানাইজেশনের উদ্যোগে সারা দেশে অব্যাহত নারী ও শিশু ধর্ষণের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে কটিয়াদী বাসস্ট্যান্ডে ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রী, কবি, সাহিত্যিক, সমাজসেবক, গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশ গ্রহণ করেন।

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি জানান, ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতাসহ সব সামাজিক অনাচারের ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের দাবিতে মানববন্ধন করেছেন চকরিয়ার স্বেচ্ছাসেবী সংগঠন স্বাধীন মঞ্চ। বুধবার বিকাল ৪টায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পৌর শহরের সিস্টেম চকরিয়া কমপ্লেক্সের সামনে ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে নারীর প্রতি সহিংসতা ও ধর্ষণের প্রতিবাদ জানান তারা। মানববন্ধন কর্মসূচি থেকে ধর্ষণের একমাত্র শাস্তি মৃত্যুদণ্ড করার দাবি জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *