ধর্ষণ বিরোধী বিক্ষোভে আজও উত্তাল শাহবাগ

Slider ফুলজান বিবির বাংলা


সারা দেশে অব্যাহত ধর্ষণের প্রতিবাদে ও ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শাহবাগে আজও বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি চলছে। বুধবার সকাল থেকে ধর্ষণ ও নিপীড়ন বিরোধী ছাত্র-জনতা, বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ও বাম সংগঠনের নেতা-কর্মীরাসহ সাধারণ শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করা করছে। এতে ধর্ষণ বিরোধী নানা স্লোগানে বিক্ষোভ প্রদর্শন করছেন আন্দোলনকারীরা। ধর্ষকদের আস্তানা ভেঙে দাও গুরিয়ে দাও, যে হাত ধর্ষণ করে সে হাত ভেঙে দাও, যেই রাষ্ট্র ধর্ষক পুষে সেই রাষ্ট্র চাই না, আমার সোনার বাংলায় ধর্ষকদের ঠাঁই নাই এমন সব স্লোগানে মুখর হচ্ছে শাহবাগ চত্তর। এ সময় আশপাশের সড়কগুলোতে আইন শৃঙ্খলা বাহিনীর সতর্ক অবস্থান দেখা গেছে।

আন্দোলনকারীরা বলছেন, ধর্ষকের কোনো পরিবার থাকে না। আমাদের বোনেরা, মায়েরা নিরাপদে থাকবে। আমরা দেখেছি, ধর্ষণের ঘটনায় সহজে ও যথাসময়ে বিচার হয় না। বিক্ষোভে অংশ নেয়া এক নারী বলেন, আমি প্রতিদিন যখন বাসা থেকে বের হই, তেমনি নিরাপদে যেন বাসাতে ফিরতে পারি এটাই আমাদের চাওয়া।
স্বাধীন দেশের স্বাধীন নাগরিক হিসেবে আমরা চলতে চাই। আমাকে যেন রাস্তায় ধর্ষণের শিকার হতে না হয়, এটা রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে।

জাদুঘরের সামনে দুপুর পৌনে বারোটা থেকে বিক্ষোভ করছে বামধারার ছাত্র সংগঠনগুলোর শিক্ষার্থীরা। তারা গতকাল একইস্থানে ধর্ষকের বিরুদ্ধে বাংলাদেশ লেখা ব্যানার নিয়ে গণ অবস্থান ও কালো পতাকা মিছিল করেছিল।

সোয়া বারোটা থেকে শাহবাগে বিক্ষোভ সমাবেশ করছে বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। তারা কালো পতাকা মিছিল বের করবে। বিক্ষোভকারীরা বলছেন, ধর্ষকদের বিচার করার পাশাপাশি যারা ধর্ষকদের পৃষ্ঠপোষক তাদেরও বিচার করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *