ফিরে দেখা আইসিসি ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ

খেলা

বাংলাদেশ ১৯৭৭ সালে আইসিসির সহযোগী সদস্য পদ লাভ করে। ১৯৭৮ সালে বাংলাদেশ অান্তর্জাতিক ক্রিকেটে প্রথম অংশ নেয় ।

তাছাড়া,১৯৯৭ সালে কেনিয়া দেশকে হারিয়ে বাংলাদেশ অাইসিসি ট্রফি জিতে নেয় । ১৯৯৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সপ্তম আসরে বাংলাদেশ প্রথম অংশগ্রহণ করে ।১৯৯৯ সালের ১৭ মে অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল এর নেতৃত্বে বাংলাদেশ দল প্রথম ম্যাচ খেলে নিউজিল্যান্ডের বিপক্ষে । এই আসরে, বাংলাদেশ স্কটল্যান্ডকে ২২ রানে পরাজিত করে । এটি বিশ্বকাপে বাংলাদেশের প্রথম জয়। ম্যাচে মিনহাজুল আবেদীন নান্নু ‘ম্যান অফ দ্যা ম্যাচ’ নির্বাচিত হন । তিনি প্রথম বাংলাদেশী খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে ‘ম্যান অব দ্যা ম্যাচ’ হওয়ার গৌরব অর্জন করেন । সপ্তম বিশ্বকাপেই নবাগত বাংলাদেশ শক্তিশালী পাকিস্তানকে ৬২ রানে পরাজিত করে চমক দেখায় । এটি টেস্ট খেলুড়ে কোন দেশের বিরুদ্ধে বাংলাদেশের প্রথম জয় ।

দশম আসরঃ আইসিসি ক্রিকেট বিশ্বকাপের দশম আসর ২০১১ সালে যৌথভাবে বাংলাদেশ, ভারত ও শ্রীলংকায় অনুষ্ঠিত হয় । উদ্বোধনী অনুষ্ঠান ও ম্যাচ ঢাকায় আয়োজিত হয় । একাদশ আসরঃ মাহমুদুল্লাহ রিয়াদ বিশ্বকাপে দেশের পক্ষে প্রথম সেঞ্চুরি (ইংল্যান্ডের বিপক্ষে ২০১৫ সালে ১০৩ রান) করেন । তিনি দুইটি সেঞ্চুরি (ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে) করার গৌরব অর্জন করেন ।

অাইসিসি টি-২০ ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশঃ ২০১৪ অাইসিসি টি-২০ বিশ্বকাপের পঞ্চম অাসর বাংলাদেশে অনুষ্ঠিত হয় । ২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত ষষ্ঠ অাসরে তামিম ইকবাল প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে টি-২০ বিশ্বকাপে সেঞ্চুরি করার গৌরব অর্জন করেন ।
এশিয়া কাপ ক্রিকেটে বাংলাদেশঃ এশিয়া কাপ ক্রিকেটের মোট ৫টি অাসর বাংলাদেশে অনুষ্ঠিত হয় । যথা- ১৯৮৮,২০০০,২০১২,২০১৪ এবং ২০১৬ সালে ।
একাদশ আসর,২০১২ঃ মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় । ওডিঅাই ফরমেটের এই অাসরের ফাইনালে পাকিস্তান মাত্র ২ রানের ব্যবধানে বাংলাদেশকে পরাজিত করে ।

ত্রয়োদশ অাসর,২০১৬ঃ মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় । টি-২০ ফরমেটের এই অাসরের ফাইনালে বাংলাদেশ ৮ উইকেটে ভারতের নিকট পরাজিত হয় ।

চতুর্দশ অাসর, ২০১৮ঃ সংযুক্ত অারব অামিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত হয় । ওডিঅাই ফরমেটের এই অাসরের ফাইনালে ভারত মাত্র ৩ উইকেটে বাংলাদেশকে পরাজিত করে শিরোপা জয় করে । কিন্তু ২০১৬ সালের বাংলাদেশ -অাফগানিস্তান ক্রিকেট সিরিজের ৩য় ম্যাচের বিজয়টি বাংলাদেশের ১০০তম ওয়ানডে বিজয় ছিল এবং তামিম ইকবাল শততম জয়ের দিনে সেঞ্চুরি করেন ।

লেখক

সাইফুল ইসলাম
শিক্ষক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *