গাজীপুরে মুজিব শতবর্ষে শত অনুষ্ঠান আয়োজনে ও শোক পালনে রেকর্ড

Slider জাতীয় বাধ ভাঙ্গা মত

মোহাম্মদ আলম: মুজিব শতবর্ষের বিশেষ শোকাবহ আগষ্টে শতাধিক অনুষ্ঠান আয়োজনের রেকর্ড করেছে গাজীপুর মহানগর আওয়ামী লীগ। ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস এবং ২১ আগষ্টের নৃশংসতায় নিহতদের স্মরণে এসব অনুষ্ঠান করা হয়।

মহানগর আওয়ামী লীগের সভাপতি মোঃ আজমত উল্লা খান ও সা. সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলমের নেতৃত্বে মহানগরের ৫৭ ওয়ার্ড ও ১৫টি থানা এবং মসজিদে মসজিদে দোয়া, আলোচনা, গণভোজ, শোকসভা, বণ্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ, বৃক্ষরোপণ ও গণমিছিলের আয়োজন করা হয়। সা. সম্পাদক ও সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ¦ মোঃ জাহাঙ্গীর আলম মুজিব শতবর্ষে মহানগরে গৃহহীন পরিবারে গৃহনির্মাণ করার কর্মসূচিও শুরু করেছেন।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাজীপুর সিটি মেয়র মোঃ জাহাঙ্গীর আলম বলেন, মহানগর আওয়ামী লীগ এবং অঙ্গসংগঠন নিজেদের মাঝে সমণ¦য়ের মাধ্যমে এসব অনুষ্ঠান আয়োজন করেছে। এব্যপারে ৯ এবং ১০ আগষ্ট মাহনগর আওয়ামী লীগের সভার সিদ্ধান্ত মোতাবেক সব অঙ্গ সংগঠনকে প্রয়োজনীয় নির্দেশনা ও সহযোগীতা দেয়া হয়।

তিনি বলেন, নির্দেশনায় এটাও ছিলো করোনা থেকে সর্তক ও সচেতন থাকতে স্বাস্থ্যবিধি মেনে সব ধরনের সভা ও অনুষ্ঠান করতে হবে। তাদের পক্ষ থেকে সকল অংগসংগঠনের জন্য পর্যাপ্ত মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ করা হয়েছে।

এসব অনুষ্ঠানে বক্তারা নেতাকর্মীদের জাতির পিতার আদর্শের কথা শুনান। মানবতার জননী প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে তাদের ভুমিকা তুলে ধরেন। বঙ্গবন্ধুর আদর্শ সমুন্নত রাখা, পরবর্তি প্রজন্মকে আওয়ামী লীগের আদর্শের পতাকাতলে আনা এবং শেখ হাসিনার উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বির্ণিমানে এসব অনুষ্ঠান সর্বস্তরের জনগণের মাঝে ব্যপক উদ্দীপনা সৃষ্টি করেছে। আওয়ামী লীগের শক্ত ঘাটি এবং দ্বিতীয় গোপালগঞ্জ খ্যাত গাজীপুর মহানগর আওয়ামী লীগ আরো একবার নিজেদের সাংগঠনিক শক্তি এবং শৃঙ্খলার প্রমাণ দিয়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকদের অভিমত।

মহানগর আওয়ামী লীগের সহ-দপ্তর সম্পাদক মোঃ মাজহারুল ইসলাম জানান, ১৫ আগষ্ট বেলা ১০ টায় জয়দেবপুর দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনে শ্রদ্ধা নিবেদন, কোরআন খতম ও দোয়া মাহফিলের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। একইদিন দুপুরে জয়দেবপুর বঙ্গতাজ অডিটরিয়ামে আলোচনা ও গণভোজের আয়োজন ছিলো। পরবর্তিতে মহানগরের ৫৭ ওয়ার্ড ও ১৫টি থানায় আলাদা আলাদা অনুষ্ঠান হয়েছে। আওয়ামী লীগের নেতৃত্বে মহানগর মহিলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, মোটর শ্রমিক লীগ আলাদা আলাদা অনুষ্ঠান করেছে। মহানগর আওয়ামী লীগের নেতৃত্বে আওয়ামী লীগ ও অংগ সংগঠন শতাধিক অনুষ্ঠান আয়োজন করেছে। ৩১ আগষ্ট গাছা থানার বোর্ড বাজারে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে জনসভা আয়োজন করা হয়। অনুষ্ঠানে লক্ষাধিক মানুষ স্বতঃর্স্ফুতভাবে অংশগ্রহন করে।

টঙ্গী পূর্ব থানা কৃষক লীগের সাধারণ সম্পাদক মোঃ মহিউদ্দিন খান সেলিম জানান, মুজিব শতবর্ষ উপলক্ষ্যে কৃষকলীগ মহানগরের সাগর সৈকত কনভেনশন সেন্টারে শোকসভা ও গণভোজের আয়োজন করে। তাছাড়া প্রতিটি ওয়ার্ডে বিশেষ বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নিয়েছে। গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ জাহাঙ্গীর আলম বৃক্ষ রোপেণের জন্য ৬০ লক্ষ টাকা বারাদ্দ দিয়েছেন।

মহানগর ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মোঃ মঈনুল হোসেন মোল্লা জানান, ছাত্রলীগের পক্ষ থেকে মহানগর আওয়ামী লীগের সা. সম্পাদক সিটি মেয়র মোঃ জাহাঙ্গীর আলমের আর্থিক সহযোগীতায় মহানগরের ৫৭ ওয়ার্ডে বৃক্ষরোপণ করা হয়েছে। তাছাড়া মহানগরের প্রতিটি অনুষ্ঠানে ছাত্রলীগ নেতাকর্মীরা অংশগ্রহন করেছে।

মহানগরের ১৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সা. সম্পাদক প্রখ্যাত সাংবাদিক মোঃ নজরুল ইসলাম জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে গৃহহীনদের গৃহ নির্মাণ করে দেবার ঘোষণা দিয়েছেন সিটি মেয়র মোঃ জাহাঙ্গীর আলম। ১৩ নম্বর ওয়ার্ডে ইতমধ্যেই দরীদ্র অসহায় পরিবারের তালিকা প্রস্তুত করা হয়েছে। মেয়র মহোদয়ের সহযোগীতায় ১৩ নম্বর ওয়ার্ডের বন্যা কবলিত লাঠিভাঙা, কালাকুর, মজলিশপুর, ইটাহাটা এলাকায় শুকনো খাবার, নগদ অর্থ, খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। একইভাবে এলাকার প্রতিটি মসজিদে দোয়া মাহফিল ও গণভোজের আয়োজন করা হয়।

তিনি আরও জানান, মহানগর আওয়ামী লীগের আয়োজিত এসব অনুষ্ঠানের মাধ্যমে তৃণমুল নেতাকর্মীরা উজ্জিবিত। করোনাকালের দীর্ঘ যোগাযোগ বিচ্ছিন্নতা থেকে এসব অনুষ্ঠান পুনরায় সকলকে ঐক্যবদ্ধ করেছে।

টঙ্গী পশ্চিম থানা আওয়ামী লীগ নেতা এবং বিশিষ্ট সাংবাদিক এম এম হেলাল উদ্দিন জানান, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সা. সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলমের নির্দেশে টঙ্গী পশ্চিম থানা আওয়ামী লীগের পক্ষে ৫৪ নম্বর ওয়ার্ডের হাজি কছিম উদ্দিন স্কুল এন্ড কলেজের আঙিনায় দোয়া ও ৫ সহস্রাধিক মানুষের জন্য গণভোজের আয়োজন করা হয়েছে। তাছাড়া এলাকার মসজিদ গুলোতে দোয়া ও গণভোজের আয়োজন করা হয়। এসব অনুষ্ঠানে আওয়ামী লীগ, কৃষকলীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ নেত্রীবৃন্দ অংশগ্রহন করে।

গাজীপুর মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি সেলিনা ইউনুছ জানান, মহানগর আওয়ামী লীগের নির্দেশে ১৫ আগষ্ট মহিলা আ. লীগের পক্ষে চান্দনা চৌরাস্তা এলাকার শাপলা ম্যানশনের ৪ তলায় দোয়া, শোকসভা, আলোচনা ও গণভোজের আয়োজন করা হয়। করোনাকালের দীর্ঘ বিচ্ছিন্নতা কাটিয়ে শোকাবহ আগষ্টের অনুষ্ঠানের মাধ্যমে নেতাকর্মীরা উজ্জিবিত।

মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলির সদস্য কাজী মোঃ সেলিম জানান, ১৫ আগষ্ট ও ২১ আগষ্ট এর শহিদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে মহানগরের কাশিমপুর, কোনাবাড়ি, বাসন, গাছা, কাউলতিয়ার কাথোরা, পুবাইল, টঙ্গীসহ ৫৭ ওয়ার্ডে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তাছাড়া ৩১ আগষ্ট জয়দেবপুর বাস স্ট্যান্ডে আন্তজেলা শ্রমিক লীগ শোকসভা করেছে। সাগর সৈকত কনভেনশন সেন্টারে কৃষকলীগ এবং চান্দনা চৌরাস্তা স্কুল মাঠে শ্রমিক লীগ অনুষ্ঠান আয়োজন করে।

এব্যাপারে মহানগর আ. লীগের সাংগঠকি সম্পাদক অধ্যক্ষ মহিউদ্দিন আহমেদ মহি বলেন, স্থানীয় এমপি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান এবং সাধারণ সম্পাদক ও সিটি মেয়র জাহাঙ্গীর আলমের নেতৃত্বে মহানগর আওয়ামী লীগ ঐক্যবদ্ধ। দ্বিতীয় গোপালগঞ্জ খ্যাত গাজীপুর আওয়ামী লীগের শক্ত ঘাটি। জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলম আরও বলেন, মানবতার জননী বঙ্গবন্ধু কণ্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী গাজীপুর মহানগর আওয়ামী লীগ কাজ করে যাচ্ছে। করোনাকালেও স্বাস্থ্যবিধি মেনে দলের সব কর্মসূচি পালন করা হয়েছে। নেতাকর্মীদের দলীয় কর্মকান্ডে আরো বেশী সম্পৃক্ততা এবং সক্রিয়তা বাড়াতে মহানগর আওয়ামী লীগ বদ্ধপরিকর।

লেখক : সাংবাদিক ও সাহিত্যিক
০৪/০৯/২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *