কালীগঞ্জে জাতীয় ফুল বিক্রি করে মৌলিক চাহিদা পূরণ

Slider অর্থ ও বাণিজ্য


মো: সাজ্জাত হোসেন, নিজস্ব প্রতিনিধিঃ গাজীপুরের কালীগঞ্জে উপজেলার কয়েকটি গ্রামের হতদরিদ্র ও অসচ্ছল কিছু পরিবার, বাংলাদেশের জাতীয় ফুল (শাপলা ফুল) বিক্রি করে, পরিবারের ভরণ-পোষণের পাশাপাশি আর্থিক লাভবান হচ্ছে।

সরেজমিনে উপজেলার বক্তারপুর, জাঙ্গালিয়া, ও নাগরী ইউনিয়ন ঘুরে দেখা যায়, বক্তারপুর, খৈকড়া, মাতলা, বেরুয়া, ফুলদী, ব্রাম্মনগাঁও, ছাতিয়ানি, পুনসহি, নাগরী, পানজোড়া, বাগদী ও উলুখোলাসহ কয়েকটি গ্রামের হতদরিদ্র ও অসচ্ছল কিছু পরিবার, এই বর্ষার মৌসুমে জীবিকা নির্বাহের জন্য অস্থায়ী পেশা হিসাবে, বাংলাদেশের জাতীয় ফুল (শাপলা ফুল) বিক্রি করে পরিবারের ভরণ-পোষণের পাশাপাশি আর্থিক ভাবে লাভবান হচ্ছে।

এ সম্পর্কে শাপলা ফুল বিক্রয়কারী ও স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, প্রতিদিন ভোর বেলা থেকে ডিঙ্গি নৌকা, কোন্দা, কলাগাছের ভেলা ইত্যাদি দিয়ে বেলাই বিলসহ আশেপাশের বিল থেকে ফুল তুলে আঁটি বেধে রাস্তার পাশে মজুদ রাখে পাইকারি বিক্রির উদ্দেশ্যে। আর স্থানীয় বাজার গুলোতে খুচরা বিক্রি করে। পাইকারি ব্যবসায়ীরা ফুল কিনে পিকআপ ভ্যানের সাহায্যে গাজীপুর ভোগরা কাঁচা বাজার, টঙ্গী বাজার ও কারওয়ানসহ বিভিন্ন আরদে বিক্রি করেন। নিম্ন আয়ের এই পরিবার গুলো ফুল বিক্রির টাকা দিয়ে নিজেদের মৌলিক চাহিদা পূরণ করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *