গাজীপুরে শোক দিবসে ২’শ গৃহহীন পরিবারকে থাকার ঘর দিলেন মেয়র জাহাঙ্গীর আলম

Slider জাতীয় বাংলার সুখবর


গাজীপুর: বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাৎ বার্ষিকীতে ২০০ পরিবারকে ঘর নির্মাণ করে দেওয়ার ঘোষণা দিয়েছেন গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম। শুধু এবছরই নয় সারা বছর জুড়ে গৃহহীনদের ঘরে নির্মাণ করে দেওয়ার ঘোষণাও দিয়েছেন তিনি। তার এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সচেতন মহল। মেয়রের এই ব্যতিক্রমী উদ্যেগটি নেটিজেনদের আলোচনায় আসার পর থেকেই প্রশংসায় ভাসছেন সিটি মেয়র জাহাঙ্গীর আলম।

আশ্রয়হীন নূর জাহান জানান, কোন মতন থাকছি একটা ছোট ঘরে। স্বামী মরে গেছে ৩০ বছর আগে। নিজ বাড়িতে থাকার স্বপ্ন পূরণ হয়নি ৬৫ বছরেও। এক টুকরো জমি আঁকড়ে ধরে বেঁচে আছি এতদিন। নিজ বাড়িতে থাকার আশা মৃত্যুর আগ পর্যন্ত ছেড়েই দিয়েছিলাম। ঠিক তখনই পাশে এসে দাঁড়ান গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম। আমাকে বলছেন ঘর করে দেবে।
অশ্রুসিক্ত নয়নে নূর জাহান বলেন, আমাদের মত গরীব মানুষের দিকে মেয়র তাকানবে তা কখনও ভাবতেও পারিনি। একটা ঘর হইলে পোলাপান লইয়া একটু ভালোভাবে থাকতে পারতাম।

শুধু কি নূর জাহান,নাম না জানা আরও এক গৃহহীন নারী নিউজ ১৯৭১ কে জানান, স্মামী মারা গেছে ৩টা বাচ্চা থুইয়া। বাফে একটু জায়গা দিছে সেখানেই পলিথিন দিয়া কোনমতে থাকতাছি অনিরাপদভাবে। বৃষ্টি আসলে ঘর দিয়া পানি পড়ে ঘরে থাকাটাই কষ্টের হয়ে দাঁড়ায়। বেড়া ভঙ্গা থাকায় রাতে শান্তিতে একটু ঘুমাতে পারি না বাবা। মেয়র যে ঘোষণা দিছে ঘর বানাই দিবো তাতে আমরা অনেক খুঁশি হইছি। মেয়রের জন্য দোয়া করতাছি।

এমন উদ্যোগের প্রসংশায় গাজীপুরের বিশিষ্টজনেরা। গাজীপুর জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি খালেদ হোসেন জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়রের মত যদি আরও যারা মেয়র রয়েছেন সবাই যদি উদ্যোগ নেন তাহলে সারা বাংলাদেশে গৃহহীন মানুষ খুঁজে পাওয়া যাবে না। উন্নয়নের ছোঁয়া সকল শ্রেণীর মাঝে লাগবে।

বঙ্গবন্ধু দেশকে স্বাধীনতা দিয়েছেন তার কন্যা বর্তমান প্রধানমন্ত্রীর হাত ধরেই দেশের অর্থনৈতিক মুক্তি মিলবে এমনটিই বিশ্বাস গাজীপুর মেয়রের। তাই পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সামনে এগিয়ে নিয়ে আসছেন তিনি। অসহায় ২০০ পরিবারকে বাড়ি নির্মাণ করে দেয়ার যে উদ্যোগ নিয়েছেন সিটি মেয়র জাহাঙ্গীর আলম সেটি প্রধানমন্ত্রীর ঘোষণা গৃহহীন কেউ থাকবে নাকে বাস্তবায়নে অনেকটাই এগিয়ে যাবে।

মেয়র বলেন, যাদের জমি আছে কিন্তু থাকার জন্য অনেক কষ্ট হয়। তাদেরকেই আমি বাড়িগুলো করে দিবো। প্রতিটি বাড়িতে ব্যায় হবে দুই থেকে আড়াই লক্ষ টাকা। যারা গরীব মানুষ থাকার জন্য খুবই কষ্ট হয় তাদেরকে প্রথমদিকে ২০০টি বাড়ি নির্মাণ করে দিবো। এই মাস থেকেই আমরা কাজ শুরু করেছি। আমরা প্রতিটি গরীব মানুষ খুঁজে খুঁজে তাদের বাড়ি নির্মাণ করে তাদের উপহার দিবো। এই প্রক্রিয়া শুধু এবারই নয় বছর জুড়েই এর ক্রমধারা অব্যাহত থাকবে বলেও জানান মেয়র জাহাঙ্গীর আলম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *